ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ২২:৩৬:২৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

আজ রোববার বিশ্ব বন্ধু দিবস, অমর হোক বন্ধুত্ব

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:০৯ পিএম, ২ আগস্ট ২০২০ রবিবার

আজ রোববার বিশ্ব বন্ধু দিবস

আজ রোববার বিশ্ব বন্ধু দিবস

বিশ্ব বন্ধু দিবস আজ রোববার। বিশ্ব বন্ধু দিবস প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববার সারা বিশ্বজুড়ে পালন করা হয়। কেউ কেউ অবশ্য ৩০ জুলাই বন্ধু দিবস করে থাকে। সে যাই হোক, যে দিনই দিবসটি পালন করা হোত না কেন, বন্ধুর সংজ্ঞা কিন্তু একটি।

বন্ধু মানে আশ্রয়, বন্ধু মানে নির্ভরতা। বন্ধু মানেই হাত বাড়িয়ে, মন বাড়িয়ে ছোঁয়া। বাঁধ ভাঙা উচ্ছ্বাসে ভেসে যাওয়া। সৃষ্টির শুরু থেকে মানবসমাজ বন্ধুত্বের নিবিড় বন্ধনে আবদ্ধ। তবে বন্ধুত্ব চিরন্তন হলেও যুগে যুগে বদলেছে এর ধরন।

বয়সের সঙ্গে বয়সের মিল নয়, বন্ধু মানে আত্মার সঙ্গে আত্মার সম্পর্ক। বন্ধু মানে একাকীত্বকে দূরে ঢেলে খুব প্রয়োজনে খুঁজে পাওয়া নির্ভার দুটি হাত। হাসি কান্না খুনসুটির পথচলা।

ইতিহাস : বন্ধু দিবস হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা ‘জয়েস হল’  ১৯১৯ সালে প্রথম পালন করেন। তিনি এবং তার বন্ধুরা আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস পালন করতেন এবং এই দিন সবাই একে অন্যেকে কার্ড পাঠাত।

কিন্তু, বিশাল অর্থে বন্ধু দিবসের ইতিহাস মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু। ১৯৩৫ সালে, মার্কিন কংগ্রেস ঘোষণা করেন, আগস্ট মাসের প্রতি প্রথম রোববার বন্ধু দিবস হিসেবে পালিত হবে। সেই থেকে বন্ধুত্ব দিবস হয় জাতীয় উদযাপিত দিনগুলোর মধ্যে একটি। খুব শীঘ্রই এটি খুব জনপ্রিয় হয়ে ওঠে এবং আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস এর রুপ লাভ করে।

বিশ্ব বন্ধুত্ব দিবস ধারণাটি ১৯৫৮ সালের ২০ জুলাই ডঃ আর্টিমিও ব্রাহ নামে এক ভদ্রলোক প্রস্তাব করেন। যখন তিনি দক্ষিন আমেরিকার দেশ প্যারাগুয়ের পুয়ের্তো পিনাসকো শহরে তার বন্ধুদের নিয়ে ডিনার করছিলেন।

কিন্তু বন্ধু দিবস বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে পালন করা হয়। প্রথম বিশ্ব বন্ধু দিবস ৩০ জুলাই করার জন্য প্রস্তাবিত হয়ে ছিল ১৯৫৮ সালে। ১৯৯৭ সালে জাতিসংঘ বিশ্বময় বন্ধুত্বের আলাদা অবস্থানে নিজেদের নিয়ে যায় ৷ ২৭ এপ্রিল ২০১১ জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৩০ জুলাইকে বিশ্ব বন্ধুত্ব দিবস হিসেবে ঘোষণা করা হয়৷ তবে ভারত, বাংলাদেশসহ কিছু দেশে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস উদযাপন করে ৷

বন্ধু ছাড়া বেঁচে থাকা যেন নিঃসঙ্গতাকে বেছে নেয়া। জীবনের কোনো না কোনো বাকে বন্ধু মেলেনি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। কালের বিবর্তনে বন্ধুত্বের ধরনে পরিবর্তন এলেও এর আবেদন সেই আদি অকৃত্রিম।

বন্ধু যেমন জীবনে যোগায় প্রেরণা, তেমনি নিয়ে যেতে পারে বিপথেও। তাই নতুন বন্ধুর ডাকে সাড়া দেয়ার আগে তার মানসিকতা ভালোভাবে জেনে নেয়ার পরামর্শ মনোবিজ্ঞানীদের।

বিশ্ব বন্ধু দিবসের আবেদন দৃঢ় হোক বন্ধুত্বের বন্ধন, জয় হোক বন্ধুত্বের। অমর হোক বন্ধুত্ব।