ঢাকা, রবিবার ১৯, মে ২০২৪ ৯:৪০:১৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ফের অস্থির ডিমের বাজার এক সপ্তাহ পরে বাজারে আসবে দিনাজপুরের লিচু ভিসা অনিশ্চয়তায় ৪ হাজারের বেশি হজযাত্রী রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি

আপনার ওয়াইফাই কে কে ব্যবহার করছে জানার উপায়

প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪৯ এএম, ৪ অক্টোবর ২০২৩ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

আপনার বাসা-বাড়ির ওয়াইফাই নেটওয়ার্ক কে কে ব্যবহার করছে তা কি আপনি জানেন? আপনার অজান্তে কেউ হয়তো নেটওয়ার্ক কানেক্ট করে আছে। এতে করে আপনার ওয়াইফাই ইন্টারনেটের গতি কমে যাচ্ছে। জানুন আপনার ওয়াইফাই নেটওয়ার্ক কারা কারা ব্যবহার করছে।

ওয়াইফাই নেটওয়ার্কে কতগুলো ডিভাইস কানেক্ট আছে জানার উপায়

একটি ওয়াইফাই রাউটার হোক বা আপনার ফোনের হটস্পট, আপনার ওয়াইফাইয়ের সঙ্গে কতগুলো এবং কোন কোন ডিভাইস কানেক্ট রয়েছে, প্রথমে তা খুঁজে বের করা প্রয়োজন। আাপনার মনে হতে পারে তা ঝামেলার কাজ। কিন্তু একাবারেই তা নয়। আপনি সহজেই ওয়াইফাই রাউটার বা ফোনের ওয়াইফাই এর সঙ্গে কানেক্ট করা অন্য ডিভাইসকে সরিয়ে ফেলতে পারেন।

এর জন্য আপনাকে প্রথমে আপনার ওয়াইফাই রাউটারে লগইন করতে হবে, আপনি যে কোম্পানির রাউটারই ব্যবহার করেন, তাতে এটি সহজেই চেক করতে পারবেন।

রাউটারে লগইন করতে, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন। এছাড়া হোমপেজে ডিফল্ট আইপি ঠিকানা পাওয়া যায়।

ওয়াইফাই কানেক্ট করা ডিভাইসগুলো খুঁজে বের করতে, ক্রোম ব্রাউজারে আপনার রাউটারের আইপি ঠিকানাটি খুলুন এবং লগইন করুন।

এরপরে আপনি দেখে নিতে পারবেন যে, আপনার ওয়াইফাইয়ের সঙ্গে কতগুলো ডিভাইস কানেক্ট হয়ে আছে। এবার আপনি যে যে ডিভাইসগুলোকে ডিসকানেক্ট করতে চান, সেগুলোকে সেখান থেকে সরিয়ে দিতে পারেন।