ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ২২:০১:৪২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

আমড়ার পুষ্টিগুণ ও উপকারিতা, কেন খাবেন?

ফিচার ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৫১ পিএম, ৩০ আগস্ট ২০২১ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

দেশি ফল আমড়া খেতে অনেকটা টক-মিষ্টি স্বাদের হয়। এটি কাঁচা খাওয়ার পাশাপাশি সুস্বাদু আচার, চাটনি ও জেলি তৈরি করা যায়। আবার তরকারি হিসেবেও রান্না করে খাওয়া যায়। আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত আমড়ার মৌসুম। সাধারণত বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত, আফ্রিকা ও ইন্দোনেশিয়ায় আমড়া জন্মে।

এখন বাজারে সহজলভ্য ফলগুলোর মধ্যে আমড়া অন্যতম। দেশীয় ফলগুলোর মধ্যে টক-মিষ্টি স্বাদের গোলগাল এই ফলটি বেশ জনপ্রিয়। সবুজ রঙের এই ফলটি ভিটামিন সি-এর এক বড় উৎস। আমড়া খেলে নানারকম অসুখ থেকে দূরে থাকা যায়। এছাড়া গবেষণা বলছে, ক্যান্সার থেকে রক্ষা করবে আমড়া

আপেলের চেয়ে আমড়ায় প্রোটিন, ক্যালসিয়াম ও আয়রনের পরিমাণ বেশি। তাছাড়া আমড়ায় যথেষ্ট পরিমাণ পেকটিন জাতীয় ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান থাকে।

ক্যালসিয়ামের চাহিদা পূরণ কিংবা ভাইরাসের আক্রমণ থেকে রক্ষায় আমড়া দারুণ উপকারী। তাছাড়া আমড়ায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ফলে সহজেই সুস্থ থাকতে পারবেন।

আমড়া কেন খাবেন: আমড়া পিত্তনাশক ও কফনাশক, কোষ্ঠকাঠিন্য দূর করে ওজন কমাতে আমড়া দারুণ উপকারী, রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, আমড়াতে অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান থাকায় আমড়া বার্ধক্যকে প্রতিহত করে, এতে প্রচুর আয়রন থাকায় রক্তস্বল্পতা দূর করতে বেশ কার্যকর, আমড়া খেলে মুখের অরুচিভাব দূর হয়, বদহজম ও কোষ্টকাঠিন্য রোধে আমড়া কার্যকরী, রক্ত জমাট বাঁধার ক্ষমতা বৃদ্ধি করে আমড়া, সর্দি-কাশির ক্ষেত্রে এটি দারুণ উপকারী, হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে, অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।