ঢাকা, সোমবার ২৯, এপ্রিল ২০২৪ ২২:৩৭:৫৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কাটাখালী পৌরসভার মেয়র নির্বাচিত হলেন রিতু আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যুর রেকর্ড ঢাকাসহ ৫ জেলার স্কুল-কলেজ বন্ধ আজ, প্রাথমিক খোলা বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে ফিলিপিন্সে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিত

ওজন কমাতে যেভাবে দারুচিনি খাবেন

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫৮ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০২৪ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

শীতকালে ওজন কমানো তুলনামূলক কঠিন। তবে চেষ্টা করলে অসম্ভব নয়। নিয়মিত শরীরচর্চা আর স্বাস্থ্যকর ডায়েট মেনে অনায়াসে ওজন কমানো সম্ভব। এই ডায়েটের অংশ করতে পারেন দারুচিনিকে। 

খাবারের স্বাদ বাড়াতে দারুচিনি ব্যবহার করা হয়। এই মশলার অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। রক্তে শর্করার মাত্রা এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এটি। দ্রুত ওজন কমাতে কার্যকরী ভূমিকা রাখে দারুচিনি। 


পরিচিতি এই মশলার অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ করেছে। এটি দেহে রক্ত সঞ্চালন উন্নত করে। অনেক রোগের ঝুঁকি কমায় এটি। দারুচিনিতে থাকা ফাইবার হজম প্রক্রিয়া উন্নত করে ওজন কমাতে সাহায্য করে। 


মাংস বা তরকারিতে কেবল দারুচিনি ব্যবহার করলে ওজন কমবে না। এজন্য দারুচিনি খেতে হবে নির্দিষ্ট উপায়ে। গরম পানিতে দারুচিনি কিংবা দারুচিনির গুঁড়ো মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এই দারুচিনি চা খেলে হঠাৎ করে খিদা পাবে না। হজম ভালো হবে। সেসঙ্গে কমবে ওজন। 


চিনির বদলে দারুচিনি 

দারুচিনির চা বানানোর পাশাপাশি অন্যান্য সাধারণ চা বা কফিতে চিনির বদলে দারুচিনির গুঁড়ো মিশিয়ে খেতে পারেন। এতে চা-কফি খেতেও মিষ্টি লাগবে। আবার ওজন কমবে। মশলার উপকারিতায় মিলবে বাড়তি সুফল। 


বিশেষ পানীয় 

গরম পানিতে আদার রস, মধু ও এক চিমটি দারুচিনির গুঁড়ো মিশিয়ে পান করুন। ভারী খাবার খাওয়ার (লাঞ্চ বা ডিনার) পর এই মিশ্রণটি খেলে ওজন কমতে বাধ্য। এর পাশাপাশি গ্যাস-অম্বলের সমস্যা থেকে মুক্তি মিলবে। 


সকালের নাশতায় দারুচিনি 

সকালের নাশতায় রাখতে পারেন দারুচিনি। ওভারনাইট ওটস হোক কিংবা দুধ দিয়ে ওটসের পায়েস— স্বাদ বাড়াতে যোগ করতে পারেন দারুচিনির গুঁড়া। দারুচিনি আর ওটসের মিশ্রণ পেট ভর্তি রাখবে, ওজন কমাবে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করবে। 

এছাড়াও কোনো ফল বা সবজির স্মুদি বানালে তাতে দারুচিনির গুঁড়া মেশাতে পারেন। সালাদে এই মশলার গুঁড়া ছড়িয়ে খেলেও উপকার মিলবে।