ঢাকা, বুধবার ২৪, এপ্রিল ২০২৪ ১৬:৪৫:০১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল কুড়িগ্রামে তাপদাহ: বৃষ্টির জন্য নামাজ আদায় থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা ‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই

কমরেড হেনা দাসের ১২তম প্রয়াণ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:২১ পিএম, ২০ জুলাই ২০২১ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রিটিশবিরোধী সংগ্রাম, মুক্তিযুদ্ধ, নারীমুক্তি ও কমিউনিস্ট আন্দোলনের নেত্রী কমরেড হেনা দাসের ১২তম প্রয়াণ দিবস আজ মঙ্গলবার। ২০০৯ সালের এই দিনে ৮৫ বছর বয়সে পরলোকগমন করেন তিনি।

১৯২৪ সালের ১২ ফেব্রুয়ারি সিলেট শহরে বিপ্লবী হেনা দাসের জন্ম। বাবা রায় বাহাদুর সতীশচন্দ্র দত্ত ছিলেন আইনজীবী। তার মায়ের নাম মনোরমা দত্ত। ছাত্রজীবনেই স্বদেশি আন্দোলন এবং পরে ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলন ও সশস্ত্র বিপ্লবী আন্দোলনে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি নানকার বিদ্রোহ, বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধ, স্বৈরাচার-সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন। এ ছাড়া নারী ও শিক্ষা আন্দোলন, চা-শ্রমিক, আদিবাসী ও সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ছিলেন কমরেড হেনা।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কন্ট্রোল কমিশনের সদস্য ছিলেন হেনা দাস। এর আগে দীর্ঘদিন তিনি পার্টির পলিট ব্যুরোর সদস্য ছিলেন। বাংলায় স্নাতকোত্তর ডিগ্রিধারী কমরেড হেনা কর্মজীবনে ছিলেন একজন শিক্ষিকা।

-জেডসি