ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ২১:৪১:২৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

করোনার ব্যাপক সংক্রমণ সত্ত্বেও লকলাউন শিথিল মস্কোয়

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৪০ পিএম, ১ জুন ২০২০ সোমবার

করোনার ব্যাপক সংক্রমণ সত্ত্বেও লকলাউন শিথিল মস্কোয়

করোনার ব্যাপক সংক্রমণ সত্ত্বেও লকলাউন শিথিল মস্কোয়

রাশিয়ার রাজধানী মস্কোয় করোনা ভাইরাস মোকাবেলায় নেয়া কঠোর পদক্ষেপসমূহ শিথিল করা হচ্ছে। আজ সোমবার খুলে দেয়া হচ্ছে শপিং মল ও পার্কসমূহ। যদিও করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে বিশ্বে রাশিয়া তৃতীয় অবস্থানে রয়েছে।

মহামারি করোনায় সংক্রমণের সর্বোচ্চ চূড়া পার হয়েছে- রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এ ঘোষণা দেয়ার পর এক কোটি ২০ লাখ লোকের শহর মস্কোয় নিষেধাজ্ঞাসমূহ শিথিল করার উদ্যোগ নেয়া হয়।

মস্কোয় গত ৩০ মার্চ লকডাউন ঘোষণা করা হয়। এ সময়ে অনুমতি নিয়ে কেবল জরুরি কাজে বাইরে যেতে পারতো শহরবাসী।

এখন লোকজনের চলাফেরা নিয়মিত করার লক্ষ্যে পরীক্ষামূলকভাবে লকডাউন শিথিলের উদ্যাগ প্রসঙ্গে মস্কোর মেয়র সার্গেই সবিয়ানিন বলেন, সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত নিয়মিত হাঁটার অনুমোদন দেয়া হয়েছে। অবশ্য সপ্তাহে তিনবারের বেশি কেউ এ সুযোগ পাবে না। তবে অবশ্যই তাদের মাস্ক পরতে হবে।

এ সংক্রান্ত বিস্তারিত বিবরণ পরে জানানো হবে বলে তিনি তার ব্লগে উল্লেখ করেন।

এদিকে মস্কো কর্তৃপক্ষ বলেছে, আগামী ১৪ জুন পর্যন্ত শহরে বড়ো ধরণের কোন জমায়েত করা যাবে না।
তবে সরকারের এসব সিদ্ধান্তের সমালোচনা করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। লোকজন নানা হাস্য রাসাত্মক কৌতুকের মাধ্যমে সরকারের নেয়া এসব সিদ্ধান্তের সমালোচনা করছে। তারা করোনার সংক্রমণ তীব্র থাকা সত্ত্বেও নিষেধাজ্ঞা শিথিলের এ উদ্যোগ নিয়ে প্রশ্ন তুলছে।

এদিকে রোববার রাশিয়ায় নতুন করে আরো নয় হাজার লোক করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রন্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৫ হাজার এবং মারা গেছে ৪ হাজার ৬শ জন।

করোনা সংক্রমণের দিক থেকে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরই রাশিয়ার অবস্থান। তবু দেশটির ৬৭ বছর বয়সী নেতা ভ্লাদিমির পুতিন অর্থনীতি সচলের উদ্যোগ নিচ্ছেন। এমনকি তিনি সাংবিধানিক সংস্কার বিষয়ে ভোটাভুটির তারিখও ঘোষণা করবেন বলে ধারণা করা হচ্ছে। এ সংস্কারের মধ্যদিয়ে পুতিন ২০৩৬ সাল নাগাদ ক্ষমতায় থেকে যেতে পারবেন বলে মনে করা হচ্ছে।