ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১২:৩২:০৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

কুমিল্লা শহরে ছাদ-ব্যালকনিজুড়ে সবুজের হাসি

ফিচার ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:০৮ পিএম, ২০ জুলাই ২০২২ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

কুমিল্লা শহরের অধিকাংশ আবাসিক ভবনের ছাদ ও ব্যালকনিগুলো সবুজ ভরে উঠছে। ছাদে ও ব্যালকনিতে বিভিন্ন ফুল ও ফলের সাথে চাষ হচ্ছে লাউ, কুমড়োসহ বিভিন্ন সবজি। 

ডা. নার্গিস আক্তার নগরীর ঠাঁকুরপাড়ায় ছাদে গড়ে তুলেছেন বাগান। তিনি জানান, দিনভর অফিস চেম্বার শেষ করে যত ব্যস্ততা থাকুক রাতে ফিরেও বাগান দেখাশোনা করেন। নিজের পারিবারিক চাহিদার সব্জির প্রায় সবটাই মিটে যায় বাগান থেকে। 

শহরের ঢুলিপাড়ায় এলাকায় সালমা আমীনও গড়ে তুলেছেন ছাদ বাগান। তিনি কৃষির সকল পরামর্শ খুব সহজেই ঘরে বসেই পেয়ে থাকেন স্থানীয় কৃষি অফিস থেকে। প্রায় ১৫০ রকমের বেশি নানা ফল ও ফুল গাছ রয়েছে  তার বাগানে। নিজের পরিবারের চাহিদা বাগান থেকেই সিংহভাগ মিটে যায়।

জানা যায়, শুধু শহর নয়, কুমিল্লা জেলার প্রায় উপজেলারও ছাদ বাগান গড়ে ওঠেছে। লাকসামের বাসিন্দা রবিন খাইরুল আনাম জানান, তার বাগানে পাঁচ শতাধিক গাছ রয়েছে। দেশ বিদেশের অর্কিড, দুষ্প্রাপ্য গাছ, লতানো গাছ, ইনডোরের গাছ, ফল গাছ দিয়ে নিজের বাড়িটি সাজিয়েছেন। 

তিনি জানান, চিকিৎসা বিদ্যা যেমন মানবিক হতে শিখায় তেমনি বাগান মানুষকে মানবিক করে গড়ে তোলে। বাগান করা কেবল শখ নয় প্রয়োজনও বটে। 

কুমিল্লা কৃষি সম্প্রাসারণ বিভাগের উপ-পরিচালক মিজানুর রহমান জানান, করোনাকালীন সময়ে অনেকেই ছাদ বাগানের প্রতি ঝুঁকেছেন। অনেকে আমাদের অফিসে এসে বিভিন্ন পরামর্শ নিয়ে যাচ্ছেন। আমরাও প্রয়োজনীয় দিক নির্দেশনাসহ বিভিন্ন উপকরণ বিনামূল্যে তাদের দিয়ে ছাদবাগানে উৎসাহিত করছি।