ঢাকা, শুক্রবার ০৩, মে ২০২৪ ২১:১০:৫৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জনগণ তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচিত করুক: প্রধানমন্ত্রী সবজির বাজারে স্বস্তি নেই যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছি ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ

গরমে যেসব খাবার খেলে শরীর ঠান্ডা থাকে

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫২ এএম, ২১ এপ্রিল ২০২৪ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

গরমের সঙ্গে পাল্লা দিয়ে হাঁপিয়ে উঠেছেন দেশবাসী। এই গরমে কোনো খাবার খেয়েও শান্তি মেলে না। এসময় তেল-মসলাযুক্ত খাবার যত খাওয়া যায় ততই মঙ্গল। এতে ভালো থাকে স্বাস্থ্য। ভাজাপোড়া, চর্বিযুক্ত খাবার শারীরিক অস্বস্তি বাড়াবে। গরমে এমন খাবার খেতে হবে যেন শরীর ঠান্ডা থাকবে, দেহের তাপমাত্রার নিয়ন্ত্রণে থাকবে। 

গরমের খাদ্যতালিকায় কী কী খাবার খাবেন চলুন জেনে নিই-  
শসা 

বছরজুড়ে খাওয়া হলেও গ্রীষ্মকালে শসার চাহিদা থাকে সবচেয়ে বেশি। এতে পানির পরিমাণ অনেক বেশি। শসা খেলে শরীর হাইড্রেট থাকে। দেহের তাপমাত্রা থাকে নিয়ন্ত্রণে। দিনের যেকোনো সময়, যেকোনোভাবে শসা খেতে পারেন। 

তরমুজ 

তরমুজ, খরমুজার মতো ফলে পানির পরিমাণ বেশি থাকে। এমন ফল খেলে শরীরে পানির ঘাটতি তৈরি হয় না। এছাড়াও এসব ফলে রয়েছে ভিটামিন বি, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ফাইবারের মতো উপাদান। যা শরীরের জন্য উপকারি। 

টক দই 

গরমে সুস্থ থাকতে খাবার পাতে রাখুন টক দই। এতে আছে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম, প্রোটিন ও প্রোবায়োটিক। গরমকালে শরীর ঠান্ডা রাখার পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে টক দই। চাইলে দইয়ের ঘোল বা লস্যি বানিয়ে খেতে পারেন। 

লেবুর শরবত 

গরমে শারীরিক ক্লান্তি আর দুর্বলতা কাটাতে পান করুন লেবুর শরবত। এতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। এটি পুষ্টি সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। চাইলে ভাতের সঙ্গেও লেবুর রস মিশিয়ে খেতে পারেন।

মাছ

গরমকালে রেড মিট যত কম খাবেন ততই মঙ্গল। এর বদলে মাছ খান। এতে আছে ফ্যাটি অ্যাসিড, যা শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে। শরীরকে হাইড্রেট রাখতে গরমে খেতে পারেন মাছের পাতলা ঝোল। 

ডাবের পানি 

এই গরমে শরীরকে চাঙ্গা রাখতে ডাবের পানি পান করুন। এতে আছে প্রয়োজনীয় খনিজ পদার্থ ও ভিটামিন, যা দেহে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শরীরকে হাইড্রেট রাখার পাশাপাশি হজমের সমস্যাও দূর করে ডাবের পানি।

গরমে এসব খাবার বেশি করে খান। বাদ দিন তেল-মসলাযুক্ত খাবার, ভাজাপোড়া। তাহলেই সুস্থ থাকবেন।