ঢাকা, মঙ্গলবার ১৬, এপ্রিল ২০২৪ ১৪:৩৮:৩৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
রাজধানীতে ফিরেছেন ২১ লাখেরও বেশি সিমধারী ভাসানটেকে আগুন: মায়ের পর মারা গেলেন মেয়েও ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ রাজধানীতে ফিরছে মানুষ লক্ষ্মীপুরে ঘরে ঢুকে নারীকে কুপিয়ে হত্যা ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু

গরমে শরীর ঠাণ্ডা রাখতে পাতে রাখুন এসব খাবার

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৬ পিএম, ১৮ মে ২০২২ বুধবার

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

গ্রীষ্মে আপনার শরীর ঠাণ্ডা রাখার জন্য সেরকম খাদ্য বেছে নেওয়া প্রয়োজন। যা আপনার পেটকে ঠাণ্ডা রাখবে এবং যার কারণে আপনাকে গরমের জ্বালাপোড়ার মতো সমস্যায় পড়তে হবে না। দেখে নেয়া যাক এই তালিকার মধ্যে আপনার পরিচিত কোন কোন খাবার রয়েছে,

১) লাউ এবং কুমড়া:
লাউ, কুমড়ো, পটল, করলা এবং তরাইয়ের মতো সবজিতে জলের পরিমাণ বেশি থাকে। গরমকালে এই ঘঝরনের সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী যা পেটকে আরাম দেয় এবং শরীরের তাপও কমায়। এই সবজি হজমে সাহায্য করে এবং পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। 

২) ছাতু:
এই গরমে সকাল সকাল ছাতু খেলে শরীরে উপস্থিত তাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। ছাতু আপনার শরীরকে ঠান্ডা করে এবং অনেক সময় পর্যন্ত পেট ভরাও থাকে। যারা ওজন নিয়ন্ত্রণের বিষয়ে চিন্তা করছেন, তারা সকালে ছাতুর সরবত পান করতে পারেন, উপকার পাবেন।

৩) মটকার বা কলসির পানি: 
গরমে ফ্রিজের ঠাণ্ডা জলের বদলে মটকার বা কলসির পানি পান করুন। গরমে ফ্রিজের পানি আপাত দৃষ্টিতে শরীর ঠাণ্ডা করে ঠিকই কিন্তু অনেক ক্ষতিও করে। এর চেয়ে ভালো মটকা বা কলসির পানি। এই মাটির পাত্রে রাখা ঠাণ্ডা পানি আপনার হজমের উপর ভালো প্রভাব ফেলে। এটি হিটস্ট্রোকও কমায়। মাটির পাত্রের পানি থেকে অনেক ভিটামিন এবং মিনারেলও পাওয়া যায়।

৪) পেঁয়াজ: 
গরমে খাবারের সময় কাঁচা পেঁয়াজ খাওয়া খুবই উপকারী বলে মনে করেন পুষ্টিবিদরা। এটি আপনার শরীরকে ঠাণ্ডা রাখে। এটি অ্যান্টি-অ্যালার্জেন হিসেবে কাজ করে। আপনার সালাদে অবশ্যই পেঁয়াজ, শসা, মুলা এবং গাজরের মতো জিনিস অন্তর্ভুক্ত করুন।

৫) ডায়েটে এই জিনিসগুলো রাখতে পারেন:
গ্রীষ্মে সহজে তরমুজ, দই খেতে পারেন। এই খাদ্যগুলো সবই আপনার শরীরকে ঠান্ডা করবে। এছাড়াও আপনি লেবুর সরবত পান করতে পারেন যা আপনার জন্য সব দিক থেকে উপকারী।