ঢাকা, বৃহস্পতিবার ০২, মে ২০২৪ ১২:১৩:৫৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সবজির বাজারে স্বস্তি নেই যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছি ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ এভারকেয়ারের সিসিইউতে ভর্তি খালেদা জিয়া মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা মদিনায় ভারি বৃষ্টিতে বন্যা, রেড অ্যালার্ট জারি

গোপালগঞ্জ মসুরে প্রণোদনা পাচ্ছেন ৫০০ কৃষক

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪৫ পিএম, ৩ নভেম্বর ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

গোপালগঞ্জে মসুরে বিনামূল্যে  প্রণোদনার সার-বীজ  পাচ্ছেন ৫০০ কৃষক। ২০২৩-২৪ অর্থ বছরে আসন্ন রবি মৌসুমে  প্রণোদনা কর্মসূচির আওতায় জেলার ৫ উপজেলার  ৫০০  কৃষক সার-বীজ  পাবেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির উপরিচালক আঃ কাদের সরদার এ তথ্য জানিয়েছেন।
ওই কর্মকর্তা বলেন, মসুর আবাদ বৃদ্ধির লক্ষ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ১২০ জন কৃষক, মুকসুদপুর উপজেলায় ১১০ জন কৃষক, কাশিয়ানী উপজেলায় ১১০ জন কৃষক, কোটালীপাড়া উপজেলায় ৮০ জন কৃষক ও টুঙ্গিপাড়া উপজেলায় ৮০ জন কৃষক প্রণোদনা পাবেন।
প্রত্যেক কৃষককে ১ বিঘা করে (৩৩ শতাংশ) জমি আবাদের জন্য ৫ কেজি করে গম বীজ, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি করে এমওপি সার বিনামূলে বিতরণ করা হবে।  সেজন্য ২ হাজার ৫০০ কেজি বীজ, ৫ হাজার কেজি ডিএপি সার ও ২ হাজার ৫০০ কেজি এমওপি সার বরাদ্দ পাওয়া গেছে। গত ৩০ সেপ্টেম্বর বরাদ্দের চিঠি এসছে  বলে ওই কর্মকর্তা জানান।
ওই কর্মকর্তা আরো বলেন, গোপালগঞ্জ সদর উপজেলায় ৬০০ কেজি বীজ, ১ হাজার ২০০ কেজি ডিএপি সার ও  ৬০০ কেজি এমওপি সার বিতরণ করা হবে। মুকসুদপুর উপজেলায় ৫৫০ কেজি বীজ, ১ হাজার ১০০ কেজি ডিএপি সার ও ৫৫০ কেজি এমওপি সার বরাদ্দ পাওয়া গেছে। কাশিয়ানী উপজেলায় ৫৫০ কেজি বীজ , ১ হাজার ১০০ কেজি ডিএপি সার ও  ৫৫০ কেজি এমওপি সার বিতরণ করা হবে। কোটালীপাড়া উপজেলায় ৪০০ কেজি মসুর বীজ, ৮০০ কেজি ডিএপি সার ও  ৪০০ কেজি এমওপি সারের সহায়তা পাচ্ছেন কৃষক। টুঙ্গিপাড়ায় ৪০০ কেজি বীজ, ৮০০ কেজি ডিএপি সার ও ৪০০ কেজি এমওপি সার পাবেন কৃষক ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারবাড়ির  অতিরিক্ত উপ-রিচালক সঞ্জয় কুন্ডু বলেন, প্রণোদনার সার-বীজ  পেয়ে কৃষক ৫০০ বিঘা জমিতে মসুরের আবাদ করবেন।  ৫০০ বিঘা জমিতে মসুরের আবাদ করে কৃষক মসুরের উৎপাদন বৃদ্ধি করবেন। এর মাধ্যমে দেশে ডাল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে।