ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১৮:৫৬:৪২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চট্টগ্রামে আজ শুরু উইম্যান এসএমই এক্সপো হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি

জয়পুরহাটে সাথী ফসল চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদকঃ | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৫ পিএম, ১৩ মার্চ ২০২৩ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা হিসেবে পরিচিত উত্তরাঞ্চলের ছোট জেলা জয়পুরহাটে সাথী ফসল হিসেবে একই সঙ্গে একাধিক ফসল চাষ লাভজনক হওয়ায় স্থানীয় কৃষকদের মাঝে তা দিন দিন জনপ্রিয় হয়ে ঊঠছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র কে জানায়, জয়পুরহাট জেলায় প্রধান প্রধান ফসল হিসেবে আলু, ধান, পাট, সরিষা, ভুট্টা, গম, কলা , শসা  চাষ হয়ে থাকে। এ ছাড়াও বিভিন্ন ধরনের শাকসবজিও  চাষ হয় জয়পুরহাট জেলায়। একটি জমিতে একই সঙ্গে একাধিক ফসল চাষ দিন দিন জনপ্রিয়তা লাভ করেছে স্থানীয় কৃষকদের মাঝে। একে কৃষি বিভাগের ভাষায় সাথী ফসল বা মিশ্র ফসল চাষ বলা হয়ে থাকে। জয়পুরহাট জেলায় এবার ৩২০ হেক্টর জমিতে সাথী ফসলের চাষ হয়েছে। এরমধ্যে রয়েছে পেঁয়াজের সঙ্গে লাল শাক, লাউ, মিষ্টিকুমড়া, মূলা, মরিচ, আলুর সঙ্গে আখ, ধানের সঙ্গে মসুর, আখের সঙ্গে সরিষা, বেগুনের জমিতে শসা, ধনিয়া, মরিচ, ঢেঁড়স, বরবটি, পুঁইশাক, পালং শাক ও ভূট্টা চাষ করা হয়ে থাকে। সাথী ফসল চাষের ফলে কৃষকদের একই সঙ্গে সংসারের অনেক চাহিদা মিটানোর পাশাপাশি বাজারে সরবরাহ করে  বাড়তি আয় করা সম্ভব হয়। খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে সাথী ফসল চাষ লাভজনক হওয়ায় কৃষকদের মাঝে দিন দিন আগ্রহ বৃদ্ধি পাচ্ছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক  কৃষিবিদ রাহেলা পারভীন।