ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৮:০৬:১৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

দুইটি ‘হার্ট’ নিয়ে বেঁচে আছেন বিস্ময়কর এই নারী

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৫ পিএম, ২১ অক্টোবর ২০২০ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

‘মিরাকল অব দ্য গার্ল উইদ টু হার্টস’ বলা হয় তাকে। তিনিই হয়ত পৃথিবীর একজন, যিনি দুইটি হৃদয় নিয়ে বেঁচে আছেন। তবে ভাববেন না যে, জন্মগতভাবেই সে দুইটি হৃদয় পেয়েছে। তার আরেক হৃদয়ের পিছনে রয়েছে এক রহস্য।

এই নারীর নাম হান্না ক্লার্ক। হান্না ক্লার্ক এমন এক মেয়ে যার হার্টের সংখ্যা দুটি। তার বয়স যখন এক বছর তখন একদিন তার বাবা-মা তাকে হাসপাতালে নিয়ে যান।

এরপর জানা যায় তার হার্ট পুরো শরীরে রক্ত পাম্প করার উপযোগী ছিল না। পরিস্থিতির গুরুত্ব বিচার করে চিকিত্সকরা একটি জীবনদায়ী হার্ট প্রতিস্থাপন করেন।

হান্নার বয়স তখন মাত্র দুই। তবে অসুস্থ হার্টটিকে না সরিয়ে চিকিৎসকরা ডোনার হার্টটিকে হান্নার নিজস্ব হার্টটির পাশেই প্রতিস্থাপন করলেন।

চিকিৎসকদের এমন করার উদ্দেশ্য ছিল, দুর্বল হার্টটি যাতে বিশ্রাম নিতে পারে। সেইসঙ্গে শরীরের ভেতরেই পুনর্নির্মিত হতে পারে। তবে অত সহজে সমস্যা মেটেনি।

হান্নার শরীরের সুরক্ষা ব্যবস্থা প্রতিস্থাপিত হার্টটিকে ধীরে ধীরে বাতিল করতে শুরু করে। তবে কয়েক বছর পরে আশ্চর্যজনকভাবে হান্নার আসল হার্টটি কাজ করতে শুরু করে।

হান্নার শরীরে এখন দুটি হার্টই কাজ করছে। তবে অনেকেই ভেবেছেন যে হান্না জন্মগতভাবেই দুই হার্ট পেয়েছেনে। এরপরেই এই প্রশ্নটা উঠে আসে, কেউ কি দুটি হার্ট নিয়ে জন্মাতে পারে?

এর উত্তরে বলা যায়, একমাত্র কনজয়েনড টুইনস (জুড়ে থাকা যমজ) ছাড়া এরকম ঘটনা চিকিত্সা ইতিহাসে দেখা যায়নি বলেই জানা গেছে। এটা তখনই সম্ভব যদি কোনো কারণে অন্য হার্টটিকে প্রতিস্থাপন করা হয়।

-জেডসি