ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১১:৪২:৫২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

নীলক্ষেতে ঢাবি অধিভুক্ত ৭ কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১১ পিএম, ৪ জুন ২০২৩ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে হয়রানির প্রতিবাদসহ ৭ দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন ঢাবি অধিভুক্ত রাজধানীর ৭ সরকারি কলেজের শিক্ষার্থীরা।

রোববার (৪ জুন) সকাল ১০টা ৪০ মিনিটে নীলক্ষেত এলাকার মিরপুর সড়কে জড়ো হয়ে এ বিক্ষোভ কর্মসূচি পালন করছেন তারা।

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে শিক্ষার্থীদের হয়রানি বন্ধসহ ৭ দফা দাবিতে মে মাসের ২৫ তারিখ মানববন্ধন করা হয়। সে সময় সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের কাছে স্মারকলিপি জমা দেওয়া হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত তার কোনোটাই বাস্তবায়ন করা হয়নি। সাত কলেজের একাডেমিক বৈঠকেও এসব দাবি নিয়ে আলোচনা হয়নি। তাই আবারও নীলক্ষেতে বিক্ষোভ কর্মসূচি পালন করছি।

৭ দফা দাবি হলো-

১. ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বিল্ডিংয়ে সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে।

২. যে সব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স ও টেস্ট পরীক্ষায় অংশে নেয়ার পর জানতে পেরেছেন নন- প্রমোটেড, তাদের সর্বোচ্চ ৩ বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের ফাইনাল পরীক্ষার সুযোগ দিতে হবে।

৩. সব বিষয়ে পাস করার পরও অনেক স্টুডেন্ট সিজিপিএ সিস্টেমের জন্য নন প্রোমোটেড হচ্ছেন। তাই সিজিপিএ শর্ত শিথিল করতে হবে।

৪. বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও সমস্যা সমাধানে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তার ব্যাখ্যা দিতে হবে। সর্বোচ্চ তিন মাসের ( ৯০ দিনের মধ্যে) মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে।

৫. সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে/কারা? কোথায় তাদের সমস্যাসমূহ উপস্থাপন করবে? তা ঠিক করে দিতে হবে।

৬. একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

৭. শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

সিএনএন//এস//

//আর//