ঢাকা, সোমবার ২৯, এপ্রিল ২০২৪ ২১:৫০:৪৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কাটাখালী পৌরসভার মেয়র নির্বাচিত হলেন রিতু আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যুর রেকর্ড ঢাকাসহ ৫ জেলার স্কুল-কলেজ বন্ধ আজ, প্রাথমিক খোলা বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে ফিলিপিন্সে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিত

পায়রাবন্দে বেগম রোকেয়ার স্মৃতিময় সেই বাড়ি

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৪২ এএম, ৯ ডিসেম্বর ২০২৩ শনিবার

পায়রাবন্দে বেগম রোকেয়ার স্মৃতিময় সেই বাড়ির একটি দেয়াল।

পায়রাবন্দে বেগম রোকেয়ার স্মৃতিময় সেই বাড়ির একটি দেয়াল।

বেগম রোকেয়ার বাড়ি একটি প্রাচীন নিদর্শন। ধারণা করা হয় অষ্টাদশ শতাব্দির দিকে তৈরি। এটি বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর এর তালিকাভুক্ত একটি প্রত্নতাত্ত্বিক স্থাপনা। এটি মূলত পায়রাবন্দ জমিদার বাড়ি। বেগমম রোকেয়ার জন্মস্থান হওয়াতে তার বাড়ি হিসেবে এটি অধিক পরিচিতি লাভ করেছে।

অবস্থান:
রংপুর শহর থেকে ৮ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থিত এই বাড়িটি যেখানে নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন।

বিবরণ:
বেগম রোকেয়া ঊনবিংশ শতাব্দীর শেষার্ধে ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ নামক গ্রামে এই জমিদার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম জহির উদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের ও মায়ের নাম রাহাতুন্নেসা চৌধুরাণী। 

বেগম রোকেয়ার পিতা ছিলেন পায়রাবন্দের জমিদারীর সর্বশেষ জমিদার উত্তরাধিকারী। আর তার মা ছিলেন বলিয়াদী জমিদার বংশের কন্যা।

বেগম রোকেয়ার বাড়িতে এখন আর তেমন কিছুই অবশিষ্ট নাই। যা আছে তা হলো শুধু ভাঙ্গা দেয়াল ও খুঁটি যা সংরক্ষণের দায়িত্ব নেয় বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর ।

বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্র:
নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মৃতি রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছায় ৩,৫৩,০০,০০০/-টাকা ব্যয়ে ২০০১ সালের ১ জুলাই রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে বেগম রোকেয়ার নিজ বাড়ি সংলগ্ন ৩.১৫ একর ভূমিতে ‌‍বেগম রোকেয় স্মৃতিকেন্দ্র স্থাপিত হয়। 

নির্মিতি অবকাঠামোর মধ্যে রয়েছে মূলভবন -১৪,৭১০ বর্গফুট, ২৫০ আসনের সুসজ্জিত মিলনায়তন (শব্দ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ), ১০০ আসনের সুসজ্জিত সেমিনার কক্ষ, ৫০ জন পাঠকের পাঠ সুবিধাসহ ১০ হাজার গ্রন্থের ধারণ ক্ষমতাসহ