ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১৫:৩২:৫৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

ফেসবুক হ্যাক হওয়া থেকে রক্ষার উপায়

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৫৬ পিএম, ১৭ জুলাই ২০২২ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে ফেসবুকে একাধিক নিরাপত্তা ফিচার রয়েছে। তারপরও হ্যাকারদের যন্ত্রণায় অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা বড় একটি চ্যালেঞ্জ। যে কোনো মুহূর্তে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করছে হ্যাকাররা। সেই সঙ্গে ব্যবহারকারীর বিভিন্ন তথ্য হাতিয়ে নিয়ে বিপদে ফেলছে নানাভাবে।

ফেসবুকের প্রোফাইল হ্যাকিংয়ের জন্য বেশ কয়েকটি পথ নেয় হ্যাকাররা। বিভিন্ন স্পাই ওয়ারের সাহায্য যেমন হ্যাক করে তেমন আরও ভিন্ন ভিন্ন উপায় হ্যাকারদের জানা। তবে কয়েকটি উপায় জানা থাকলে খুব সহজেই হ্যাকারদের হাত থেকে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন।
>> যে কোনো লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকুন। হ্যাকাররা বিভিন্ন ধরনের ম্যালওয়ার পাঠাতে পারে লিঙ্কের মাধ্যমে। সেই লিঙ্ক ক্লিক করলেই বিভিন্ন ব্যক্তিগত তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে। তাই এই ধরনের কোনো লিঙ্ক পেলে কোনোভাবেই ক্লিক করবেন না।

>> ফোনে অনেক সময় বিভিন্ন অ্যাপের মাধ্যমে বেশ কিছু ম্যালওয়ার ঢুকে পড়তে পারে। তাই ফোনে অ্যাপ ডাউনলোড করার আগে অবশ্যই সেই অ্যাপ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

>> নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করুন। ১৫ দিন অন্তর পাসওয়ার্ড পরিবর্তন করলে সবচেয়ে ভালো। পাসওয়ার্ড সেট করার সময় স্পেশাল ক্যারেক্টার, ক্যাপিটল লেটার ব্যবহার করুন।