ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ৫:৪৫:৪৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

ব্রাজিলে বালু ঝড়ে ৬ জন নিহত

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৩৫ পিএম, ৮ অক্টোবর ২০২১ শুক্রবার

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে খরা পরিস্থিতিতে সাওপাওলোতে শক্তিশালী বালু ঝড়ে কমপক্ষে ছয়জনের প্রাণহানি ঘটেছে। খবর এএফপির।
স্থানীয় গণমাধ্যম জানায়, ঝড়ে গাছপালা ও ঘরবাড়ির ভেঙ্গে পড়ায় সাও পাওলোতে ৬ জনের মৃত্যু হয়েছে।
সেপ্টেম্বর মাসের শেষ হওয়ার পর থেকে গ্রামাঞ্চলে অন্তত তিনবার বিশাল বালু মেঘসহ প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত বাতাস বয়ে যায়। এই পরিস্থিতি সাও পাওলো এবং মিনাস গেরাইস রাজ্যের শহর ও গ্রামীণ এলাকায় বাসিন্দাদের মধ্যে ভীতির সঞ্চার করে।
ব্রাজিলের আবহাওয়া চ্যানেল মেটসুল-এর আবহাওয়াবিদ এস্টেল সিয়াস এএফপিকে বলেন, এ ধরণের ঝড় স্বাভাবিক হলেও, এতো তীব্র মাত্রায় হয় না যা ২০২১ সালে দেখা গেছে।
তিনি বলেন, দীর্ঘ সময় ধরে বৃষ্টির অভাব, উচ্চ তাপমাত্রা ও কম আর্দ্রতার ফলে এ অবস্থা সৃষ্টি হয়েছে। শক্তিশালী ঝড়গুলো জলবায়ু পরিবর্তনের ফল।
সিয়াস বলেন, এই শতাব্দীতে প্রতি বছর রেকর্ড তাপমাত্রা দেখা দিয়েছে। চরম আবহাওয়ায় বৃষ্টি, ঝড়, বন্যা, খরা, ঠাণ্ডাসহ নানা রূপ পরিলক্ষিত হচ্ছে। এই ধূলি ঝড় তারই সাক্ষ্য বহন করছে। এই ধরনের ঝড় মরু অঞ্চলে ঘন ঘন দেখা দিতে পারে।
এদিকে, ব্রাজিল ৯১ বছরের মধ্যে সবচেয়ে খারাপ খরার মুখোমুখি হয়েছে, যার ফলে দেশের মধ্য-পশ্চিমাঞ্চলে ও দক্ষিণাঞ্চলে পানিবিদ্যুৎ কেন্দ্রের জলাধারের পানির স্তর হ্রাস পাওয়ায় বিদ্যুৎ খরচ বাড়ছে।