ঢাকা, বুধবার ২৪, এপ্রিল ২০২৪ ২১:৫৯:০৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস ২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমল স্বর্ণের দাম মক্কা ও মদিনায় তুমুল বৃষ্টির শঙ্কা খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল কুড়িগ্রামে তাপদাহ: বৃষ্টির জন্য নামাজ আদায় থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

মাকে সাহায্য করতে কিশোরীর অভিনব আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৯ এএম, ৮ অক্টোবর ২০২১ শুক্রবার

ফাইল ছবি

ফাইল ছবি

রান্নাঘরের কাজ, ঘর পরিষ্কারের কাজ ছাড়াও বাড়ির বিভিন্ন কাজ করে গিয়ে দিনের অনেকটা সময় কেটে যায় অনেক মহিলা। যদি এমন কোনও যন্ত্র থাকে, যা এই সব কাজের পরিমাণ অনেকটা কমিয়ে দেবে? শ্রম তো বটেই অনেক সময় বেচে যাবে অনেকের।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এনই এক অভিনব যন্ত্র আবিষ্কার করেছে ভারতের মধ্যপ্রদেশের কিশোরী নবশ্রী ঠাকুর। তার মা একজন গৃহবধূ, দিনের বড় সময় যার কেটে যেত বাড়ির কাজ করতে করতে। বিশেষ করে রান্নাঘরের কাজ। দীর্ঘ দিন মায়ের এই পরিশ্রম দেখে নবশ্রীর মনে হয়েছিলো, যদি সত্যিই এমন কোনও যন্ত্র বানানো যেত, যা মায়ের পরিশ্রম কিছুটা কমাবে। অনেক ভেবে এমন যন্ত্র আবিষ্কার নবশ্রী।

নবশ্রীর আবিষ্কার সেই যন্ত্রে খুব সহজেই রান্নাঘরের আট রকমের কাজ সেরে ফেলা যায়।

এ প্রসঙ্গে নবশ্রী জানায়, প্রাথমিক ধারণাটা মাথায় আসতেই যন্ত্রের নকশা কাগজে এঁকে ফেলে সে। স্কুলের বিজ্ঞানের শিক্ষিকা আরাধনা পটেল তাকে সাহায্য করেন। সেই ছবি নিয়ে নবশ্রী হাজির হয় স্থানীয় এক ব্যক্তির কাছে, যিনি কাঠের কাজ করেন। ছবি দেখে তিনিও এমন যন্ত্রটি বানিয়ে দেন।

মশলা বাটা, আনাজ কাটার মতো কাজে মাকে সাহায্য করতে পারে, এমন একটা যন্ত্রের কথা ভেবেছিলে তিনি। স্কুলের বিজ্ঞানের শিক্ষিকা সাহায্য করায় যন্ত্রটি বানাতে পেরেছে বলেও জানান তিনি।

কোন কোন কাজ হবে এই যন্ত্রে?

নবশ্রীর মা রাজিনি জানিয়েছেন, খুব সহজেই আট রকমের কাজ তিনি এতে করে ফেলতে পারছেন। তার মধ্যে আনাজ কাটা, ফলের রস বার করা, মশলা গুঁড়ো করা, রুটি বেলার মতো কাজ রয়েছে। আগে এই কাজগুলি করতে তার যত সময় লাগত, এখন তার অর্ধেকও লাগে না।

যন্ত্রটি ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে নবশ্রীদের এলাকায়। এমনকি ইন্টারনেটের দৌলতে এটির খবর ছড়িয়ে পড়েছে দেশের নানা প্রান্তে।

কেমন খরচ হয়েছে যন্ত্রটি বানাতে?

নবশ্রী জানায়, সেগুন কাঠের তৈরি যন্ত্রটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৩০০০ টাকা। নবশ্রীকে যন্ত্রটি বানানোর অর্থ দিয়ে সাহায্য করেছে ‘ন্যাশনাল ইনোভেশন ফাউন্ডেশন’।