ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ৮:২৮:৪৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

সন্তানের জন্য বোনাস পাবেন ইতালির অভিবাসী মায়েরা

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৩ পিএম, ১৮ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

ইতালিতে ছয় মাসের বেশি সময় থাকার অনুমতি পাওয়া শরণার্থী মায়েরা সরকারের কাছ থেকে তাদের সন্তানের জন্য আলাদা করে ভাতা পাবেন। একই সাথে তাদের মাতৃত্বকালীন সুবিধাও দেওয়া হবে। দেশটির সাংবিধানিক আদালতের এক রায়ে এ নির্দেশনা দেওয়া হয়। 

আগের আইন অনুযায়ী, ইউরোপের বাইরে থেকে আসা শরণার্থী মায়েরা শুধুমাত্র দীর্ঘ সময় দেশটিতে অবস্থান করলেই এ সুবিধা পেতেন। মায়েদের নিজের গর্ভজাত বা দত্তক নেওয়া সন্তানের জন্য এ সুবিধা দেওয়া হতো। সেই সাথে ঝুঁকিপূর্ণভাবে কর্মরত মায়েদের বেলায়ও এই সুবিধা ছিল। 

দেশটির সন্তানের সুবিধা প্রদান বিষয়ক আইন ২০১৪ এবং মাতৃত্বকালীন সুবিধা বিষয়ক আইন ২০০১ ওর আওতায় মায়েদের এ সকল সুবিধা প্রদান করা হত। তবে আদালতের সর্বশেষ নির্দেশনা অনুযায়ী, শরণার্থী মায়েদের দেশটিতে বসবাসের অনুমতির মেয়াদ ছয় মাসের বেশি হলেই তারা এ সুবিধা পাবেন। 
ইউরোপের বাইরে থেকে আসা মায়েদের ভাতা ও নানা ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়ে দেশটিতে আগের যেই বিধান ছিল তা অসাংবিধানিক বলে মন্তব্য করে আদালত। এই ধারাকে ইউরোপিয়ান ইউনিয়নের মৌলিক অধিকারের সাথে সাংঘর্ষিক বলেও মত আদালতের। 

উল্লেখ্য, শরণার্থী মায়েরা সাধারণত সন্তানের জন্য ৬০ থেকে ৮০ ইউরো পর্যন্ত ভাতা পেয়ে থাকেন। প্রথম সন্তানের ক্ষেত্রে এ ভাতা মায়েরা এক বছর পর্যন্ত পেয়ে থাকেন। তবে, ভাতার পরিমাণ সুবিধাভোগী পরিবারের আর্থিক অবস্থার উপর নির্ভর করে। সূত্র : ইনফোমাইগ্রেন্টস