ঢাকা, রবিবার ২৮, এপ্রিল ২০২৪ ৪:৪১:৪৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী

স্বাস্থ্য সুরক্ষায় তেজপাতার ব্যবহার

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১১ পিএম, ১০ মার্চ ২০২৪ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

তেজপাতা প্রায় সব ধরনের রান্নাতেই ফোড়ন হিসেবে দেওয়া হয়। আবার, ঘরের দূষিত বায়ু পরিশোধন করতে তেজপাতা পুড়িয়ে ব্যবহার করা হয়। তবে মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে, মন-মেজাজ ভাল রাখতে তেজপাতার ‘অ্যারোমা’ কাজ করে দারুণ। দেহের বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে শরীরচর্চা এবং ডায়েটের পাশাপাশি তেজপাতা ভেজানো পানি পান করলে বেশ উপকারে আসে বলে জানান পুষ্টিবিদরা। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায় এই তেজপাতা ভেজানো পানি।

১) ‘সিনেয়োল’ এবং ‘ইউজেনল’ নামক দুটি উপাদান রয়েছে তেজপাতায়। হজমের সমস্যায় দারুণ কাজ করে এই দুই উপাদান। পাশাপাশি বিপাকহার উন্নত করতেও সাহায্য করে এই পাতা।

২) শরীরে জমা টক্সিন দূর করতে সাহায্য করে তেজপাতা। ফলে লিভারের কার্যক্ষমতা উন্নত হয়। রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পরোক্ষ ভাবে তেজপাতার ভূমিকা রয়েছে।

৩) রক্তে ইনসুলিন হরমোনের উৎপাদন এবং ক্ষরণ নিয়ন্ত্রণ করে তেজপাতা। রক্তে শর্করা বেড়ে যাওয়ার প্রবণতা থাকলে সকালে তেজপাতা ভেজানো জল খেতেই পারেন।

৪) তেজপাতায় রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। এই উপাদান শারীরবৃত্তীয় নানা কাজকর্ম সঠিক ভাবে পরিচালনা করতে সাহায্য করে। আবার, তেজপাতার মধ্যে থাকা ভিটামিন সি ত্বক এবং চুলের নানা সমস্যার সমাধান করে।

৫) ফাইবারের অন্যতম প্রাকৃতিক উৎস হল তেজপাতা। জলের সঙ্গে মিশলে তা আরও সহজপাচ্য হয়ে ওঠে। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখা থেকে বিপাকহার উন্নত করা— ফাইবারের প্রয়োজন রয়েছে সর্বত্র।