ঢাকা, রবিবার ০৫, মে ২০২৪ ২০:৫৩:৫৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বজ্রপাতে বসতঘরে আগুন, ঘুমের মধ্যে মা-ছেলের মৃত্যু এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আজ থেকে স্কুল কলেজ খোলা সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু জাতীয় গ্রিডে বিপর্যয়, বিদ্যুৎ বিচ্ছিন্ন সিলেট ৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস

হোয়াটসঅ্যাপে নাম দিয়েই ব্যবহারকারী খোঁজা যাবে

প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০২ পিএম, ৪ ডিসেম্বর ২০২৩ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। মেটার মালিকানাধীন এই সেবাদাতা প্রতিষ্ঠান একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে। এই ফিচার চালু হলে ইউজাররা অন্য ইউজারদের খুঁজতে পারবেন তাদের ইউজারনেম দিয়েই। এর ফলে আর সেভাবে ফোন নম্বরের দরকার পড়বে না। বরং ইউজারের ইউজারনেম দিয়েই খুঁজে নেওয়া যাবে ইউজারদের। 

হোয়াটসঅ্যাপে অনেক ইউজারেরই একটি নির্দিষ্ট ইউজারনেম থাকে। তার মাধ্যমে খুঁজে পাওয়া যাবে কনট্যাক্ট বা ইউজারদের।

হোয়াটসঅ্যাপ বেটা ইনফো জানিয়েছে, হোয়াটসঅ্যাপ বেটা অ্যানড্রয়েড ২.২৩.২৫.১৯ এই ভার্সন যা গুগল প্লের মধ্যে রয়েছে সেখানে দেখা গিয়েছে এই নতুন ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। অর্থাৎ ভবিষ্যতের আপডেটে এই ফিচার যুক্ত থাকবে বলে অনুমান।

এখন যেমন সার্চ বারে ইউজারদের খোঁজার জন্য তাঁদের কনট্যাক্ট নম্বর দেওয়া হয়, নতুন ফিচার চালু হলে সেক্ষেত্রে ইউজারনেম দেওয়া হবে। এর ফলে হোয়াটসঅ্যাপ ইউজারদের ফোন নম্বর আরও গোপনে এবং সুরক্ষিত থাকবে। তবে এই 'ইউজারনেম' ফিচারটি অপশনাল থাকবে। অতএব ইউজার চাইলে তা চালু করতে পারবেন। না হলে বন্ধই থাকবে। তবে এই ফিচার যুক্ত হয়ে গেলে ইউজারদের প্রাইভেসির মাত্রা আরও একধাপ বাড়বে। হোয়াটসঅ্যাপের থেকে ইউজারের ফোন নম্বর যত্রতত্র ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না। 

হোয়াটসঅ্যাপে আজকাল যেমন কাজের কথা চলে, তেমনই চলে ব্যক্তিগত বার্তালাপ। এমনিতে হোয়াটসঅ্যাপ 'চ্যাট লক' দিয়ে লক করা যেতে পারে। তবে বিশেষ কারও সঙ্গে বার্তালাপে আপনি যদি এক স্তর বেশি সুরক্ষা যুক্ত করতে চান, তাহলে ব্য়বহার করতে পারেন  মেটার হোয়াটসঅ্যাপ-এর এই নতুন ফিচার। 

বৃহস্পতিবার একটি নতুন 'সিক্রেট কোড' বৈশিষ্ট্যটি চালু করেছে মেটা। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তাদের তাদের কোনো বিশেষ চ্যাট  লক করতে পারে। আর সেই চ্যাটগুলো আনলক করার জন্য সেট করতে হবে একটি 'ইউনিক পাসওয়ার্ড'। হোয়াটসঅ্যাপে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যুক্ত করা হয়েছে। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এর আগে এই বছরের মে মাসে 'চ্যাট লক' বৈশিষ্ট্যটি চালু করে।