ঢাকা, বুধবার ০৮, মে ২০২৪ ২১:১৪:৩৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যৌন হয়রানি: ঢাবি অধ্যাপক নাদিরকে অব্যাহতি হজ কর্মসূচি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ জিম্মি মুক্তিতে হামাসের সম্মতির পরও গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত হজের ফ্লাইট শুরু ৯ মে

ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণে উদ্বেগ জানালেন মোগেরিনি

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৩২ পিএম, ১৩ নভেম্বর ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

যুক্তরাষ্ট্র ও ইউরোপের পরমাণু প্রতিশ্রুতি ভঙ্গের প্রতিক্রিয়ায় ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু করায় উদ্বেগ জানিয়েছে ইউরোপীয়ান ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি। ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর এই উদ্বেগ জানান তিনি।

এছাড়া পরমাণু সমঝোতার সঙ্গে সাংঘর্ষিক যেকোনো পদক্ষেপ নেয়া থেকে তেহরানকে বিরত থাকার আহ্বান জানান ইউরোপিয়ান ইউনিয়ন, ফ্রান্স, ব্রিটেন এবং জার্মানি।  

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর পাল্টা ব্যবস্থা হিসেবে ফোরদু পরমাণু স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ আবারো শুরু করেছে ইরান। ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সইয়ের পর এই কার্যক্রম স্থগিত রেখেছিলো তেহরান।

মোগেরিনি বলেন, ইউরোপ এ ব্যাপারে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা– আইএইএ’র প্রতিবেদনের অপেক্ষা করছে। প্রতিবেদন পাওয়ার পর পরমাণু সমঝোতার বিষয়ে ইইউ তাদের প্রতিক্রিয়া জানাবে।

ইরানের পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করলেও পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে প্রতিশ্রুতি রক্ষা করতে না পারার ব্যাপারে কোনো কথা বলেননি তিনি।

এদিকে ফোরদু পরমাণু স্থাপনায় ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে উদ্বেগ জানিয়েছে, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে যৌথ বিবৃতিতে পরমাণু সমঝোতার সঙ্গে সাংঘর্ষিক যেকোনো পদক্ষেপ নেয়া থেকে তেহরানকে বিরত থাকার আহ্বান জানায়।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে না তেহরান, বরং জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ আগামী বছর শেষ হওয়ার পর তার সুবিধা নেবে ইরান।

দেশটির কেরমানশাহ প্রদেশের জনসভায় রুহানি আরো বলেন, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার জবাবে ইরান বেরিয়ে যেতে পারতো, কিন্তু তেহরান তা করবে না, বরং পরমাণু সমঝোতা চালু রেখে রাজনীতি, নিরাপত্তা এবং প্রতিরক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জন করবে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চায়না ও জার্মানির সঙ্গে পরমাণু চুক্তি সই করে ইরান। চুক্তি অনুযায়ী ইরান তাদের পরমাণু কর্মসূচি কমিয়ে আনা শুরু করে। তবে ওবামা আমলের চুক্তিকে ‘পচনশীল’ মন্তব্য করে ২০১৮ সালে তা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে ইরানের ওপর সব ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

-জেডসি