ঢাকা, মঙ্গলবার ০৪, আগস্ট ২০২০ ১২:০৫:৫৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপ প্রবাহ অব্যাহত থাকবে: আবহাওয়া অধিদপ্তর জুলাইয়ে রেকর্ড ২.৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ছাড়াল জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বাইরে যাওয়া মানা বান্দরবানে উদযাপিত হচ্ছে আষাঢ়ী পূর্ণিমা দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩০, আক্রান্ত ১৩৫৬

অক্টোবরেই আসছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২১ পিএম, ২৬ জুন ২০২০ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্বজুড়ে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জন্য রীতিমতো প্রতিযোগিতা চললেও কেউই এখনো কার্যকর সাফল্য পায়নি। তবে এর মধ্যে বড় আশা জাগাচ্ছে অক্সফোর্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের উদ্ভাবিত ভ্যাকসিন।

রয়টার্স’র এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল ব্রিটেনের প্রিন্স উইলিয়াম এর সাথে এক ভিডিও কলে আস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী কর্মকর্তা পাসকাল সরিওট জানিয়েছেন, আগামী আগস্ট বা সেপ্টেম্বর নাগাদ ক্লিনিক্যাল ট্রায়ালের ফল পাওয়া যাবে। সবকিছু ঠিক থাকলে আগামী অক্টোবরের মধ্যেই এই টিকা সরবরাহ করা সম্ভব হবে।

জানা গেছে, অক্সফোর্ডের এই টিকা প্রায় এক বছরের জন্য এই ভাইরাস থেকে মানুষকে সুরক্ষা দেবে। আশা করা হচ্ছে, ২০২০ সালের মধ্যে ভ্যাকসিনটির উন্নয়নকাজ বা বাজারজাতের প্রস্তুতি শেষ হবে।

করোনাভাইরাসের এই ভ্যাকসিন সরবরাহের জন্য এরইমধ্যে আস্ট্রাজেনেকার সঙ্গে প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ব্রিটেন, আমেরিকা ও ইউরোপের কয়েকটি দেশ।

এরইমধ্যে ভ্যাকসিনটি শুকর এবং বানরদের উপর করা প্রাথমিক পরীক্ষায় ভালো ফলাফল দেখিয়েছে। গবেষকরা আশা করছেন এটি কোভিড -১৯ এর বিরুদ্ধে সুরক্ষা প্রদান করবে।

-জেডসি