ঢাকা, শুক্রবার ২৯, মে ২০২০ ২:৪৭:১৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৩১ মে থেকে শর্তসাপেক্ষে অফিস খোলার সিদ্ধান্ত করোনায় আরো একজন পুলিশের মৃত্যু ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়াল করোনা: দেশে একদিনে রেকর্ড ২০২৯ জন শনাক্ত, মৃত্যু ১৫ ইউনাইটেডে করোনার রোগীদের ঝুঁকিপূর্ণ অবস্থায় রাখা হয়েছিল

করোনাকালেও চীন-ভারতের চেয়ে নিরাপদ দেশের অর্থনীতি: ইকোনমিস্ট

ডেস্ক রিপোর্ট | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৯ পিএম, ৩ মে ২০২০ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের থাবায় স্থবির হয়ে পড়া বিশ্ব অর্থনীতিতে বিশ্লেষকরা মন্দার পূর্বাভাস দিলেও উদীয়মান শক্তিশালী অর্থনীতিতে বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে। করোনা পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতির নিরাপত্তা নিয়ে একটি গবেষণা প্রতিবেদনে দ্যা ইকোনমিস্ট এই তথ্য তুলে ধরে বলছে, চীন কিংবা ভারত এমনকি সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতির চেয়েও তুলনামূলক নিরাপদ রয়েছে বাংলাদেশের অর্থনীতি।

ইকোনমিস্ট বলছে, করোনাভাইরাসের ভয়াবহতা মুখোমুখি হতে হচ্ছে ভারত ও চীনের মতো বৃহৎ অর্থনীতির দেশকে। তুলনামূলকভাবে নিরাপদ রয়েছে বাংলাদেশের অর্থনীতি।

করোনাভাইরাসের মহামারীতে ৬৬টি উদীয়মান শক্তিশালী অর্থনীতির দেশের মধ্যে বাংলাদেশকে তালিকায় নবম অবস্থানে রেখেছে ইকোনমিস্ট। তালিকায় বাংলাদেশের অনেক পেছনে রয়েছে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তান।

চারটি সম্ভাব্য সংস্থার নির্বাচিত অর্থনীতির সবলতা-দুর্বলতা পরীক্ষা করে এই র‌্যাঙ্কিং করা হয়েছে।। এগুলো হলো : জিডিপির শতাংশ হিসেবে সরকারি ঋণ, বৈদেশিক ঋণ, ঋণের সুদ এবং রিজার্ভ। ওই তালিকা অনুযায়ী, সবগুলো সূচক বিবেচনায় বাংলাদেশ শক্তিশালী বা অপেক্ষাকৃত শক্তিশালী অবস্থানে রয়েছে।

ইকোনমিস্টের র‌্যাঙ্কিংয়ে এই চারটি সূচকের মধ্যে বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী বা তুলনামূলকভাবে শক্তিশালী হিসাবে দেখানো হয়েছে। তালিকায় বাংলাদেশের পরে দেখানো হয়েছে চীনের অবস্থান (দশম) আর বাংলাদেশের আগে অর্থাৎ ৮ম অবস্থানে রয়েছে সৌদি আরব।

কোভিড-১৯ সঙ্কটের মধ্যেও শক্তিশালী অর্থনীতিতে থাকা ১০ দেশের মধ্যে শীর্ষে রয়েছে বতসোয়ানা। তালিকায় এরপরেই রয়েছে তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, পেরু, রাশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, সৌদি আরব, বাংলাদেশ ও চীন। এই তালিকায় প্রতিবেশী ভারতের অবস্থান ১৮, পাকিস্তান ৪৩ এবং শ্রীলঙ্কা ৬১।

মহামারির কারণে সৃষ্ট এই সঙ্কটময় পরিস্থিতিতে প্রতিবেশী দেশগুলোর চেয়েও অর্থনীতিতে নিরাপদ অবস্থানে রয়েছে বাংলাদেশ। দ্য ইকোনমিস্ট বলছে, দক্ষিণ এশিয়ায় প্রতিবেশী তিন দেশের তুলনায় বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান অনেকটাই ভালো।

এই তালিকায় সবার শেষে থাকা বা বর্তমানে অর্থনীতিতে সবচেয়ে ঝুঁকিতে থাকা শীর্ষ ১০ দেশ হলো: ভেনেজুয়েলা, লেবানন, জাম্বিয়া, বাহরাইন, অ্যাঙ্গোলা, শ্রীলঙ্কা, তিউনিশিয়া, মঙ্গোলিয়া, ওমান এবং আর্জেন্টিনা।

-জেডসি