ঢাকা, মঙ্গলবার ২২, সেপ্টেম্বর ২০২০ ০:২৬:৩৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণের আশঙ্কা প্রধানমন্ত্রীর দেশে করোনায় আরও ৪০ জনের মৃত্যু ধর্ষণে সহায়তা; ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর মামলা প্রেমে অসম্মতি; কিশোরীকে ছিনিয়ে নিয়ে হত্যা বিশ্বে করোনায় একদিনে আরো আড়াই লাখ মানুষ আক্রান্ত স্কুল থেকে ঝরে পড়বে দুই কোটি নারী শিক্ষার্থী: মালালা

করোনা আক্রান্ত প্রায় ২ কোটি, মৃত্যু ৭ লাখ ২৯ হাজার

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৫ পিএম, ৯ আগস্ট ২০২০ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আক্রান্তের তালিকাতে প্রতিদিন যোগ হচ্ছে হাজার হাজার মানুষের নাম। চীনের উহান থেকে শুরু হওয়া অদৃশ্য ভাইরাসটি ইতোমধ্যে বিশ্বে সাত লাখ ২৯ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। আক্রান্তের সংখ্যা দুই কোটির কাছাকাছি পৌঁছে গিয়েছে।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, রবিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৯৮ লাখ ৩ হাজার ৩ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ২৯ হাজার ৫৬৮ জন। সুস্থ হয়েছেন এক কোটি ২৭ লাখ ২০ হাজার ২২৫ জন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬১ হাজার ৭২৯ জন। মারা গেছেন ৫৬০৪ জন। একই সময়ে সুস্থ হয়েছেন পৌনে দুই লাখ মানুষ।

চীনের উহানে করোনা সংক্রমণ সৃষ্টি হলেও এখন অদৃশ্য এই ভাইরাসটির বেশি প্রকোপ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন-জাপানেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেকে দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছেই। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী শনিবার (৮ আগস্ট) দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে। সংক্রাম ব্যাধি বিশেষজ্ঞদের আশা এই বছরের শেষ নাগাদ টিকা আবিষ্কার হবে এবং নির্মূল হবে করোনাভাইরাস।

বিশ্বে আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৬৬ বাসিন্দাদের একজন করে করোনায় সংক্রমিত বলে জানিয়েছে রয়টার্স। সব মিলিয়ে ৫০ লাখ ১৪ হাজার ৩৩৯ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে আমেরিকায়।

একই দিনে মৃত্যু ১৬ লাখ ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্রে। সেখানে করোনায় মোট প্রাণহানি ১৬ লাখ ২ হাজার ১০৫ জন। দেশে মোট সুস্থ মানুষের সংখ্যা ১ কোটি ৬৪ লাখ ৩ হাজার ১১৮ জন। আক্রান্তের হিসাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ক্যালিফোর্নিয়া রাজ্য। পাঁচ লাখ ৫৫ হাজারের বেশি রোগী পাওয়া গেছে সেখানে। এছাড়া ফ্লোরিডা ও টেক্সাসেও আক্রান্তের সংখ্যা ৫ লাখ পেরিয়ে গেছে।

করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ৩০ লাখ ১৩ হাজার ৩৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে এক লাখ ৫৪৩ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ২০ লাখ ৯৪ হাজার ২৯৩ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে উঠে আসা ভারতে মোট ২১ লাখ ৫২ হাজার ২০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ৪৩ হাজার ৪৫৩ জনের এবং সুস্থ হয়েছেন ১৪ লাখ ৭৯ হাজার ৮০৪ জন।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৮২ হাজার ৩৪৭ জন। আর করোনায় মৃত্যু হয়েছে ১৪ হাজার ৮৫৪ জনের।

পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৩ হাজার ১৮৮ জন। তাদের মধ্যে মারা গেছেন ১০ হাজার ২১০ জন।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৫ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ২ লাখ ৫৫ হাজার ১১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৩৬৫ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৪৬ হাজার ৬০৪ জন।

-জেডসি