ঢাকা, শনিবার ০৫, ডিসেম্বর ২০২০ ৮:৫৯:৫৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে করোনার অ্যান্টিজেন টেস্ট শুরু কাল মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ছয়জনসহ নিহত ৭ চট্টগ্রাম থেকে ১৬৪২ রোহিঙ্গা ভাসানচরে পৌঁছেছে পদ্মাসেতুর ৪০তম স্প্যান বসেছে, আর বাকি ১টি করোনা ভ্যাকসিনের প্রযুক্তি হস্তান্তরের আহ্বান প্রধানমন্ত্রীর

করোনা: আয়ারল্যান্ডে ১ লাখ ২০ হাজার মিঙ্ক মেরে ফেলার সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪২ এএম, ২১ নভেম্বর ২০২০ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আয়ারল্যান্ডে ১ লাখ ২০ হাজার মিঙ্ক মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। দেশটির কৃষি মন্ত্রণালয়ের প্রধান তিনটি ফার্মের মালিককে তাদের সকল মিঙ্ক মেরে ফেলার নির্দেশ দিয়েছেন। খবর ডয়েচে ভেলে ও বিবিসির।

মূলত দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা টনি হলোহান সম্প্রতি সরকারকে জানিয়েছে জরুরি ভিত্তিতে দেশের সকল মিঙ্কগুলোকে মেরে ফেলতে হবে। তার এই পরামর্শের পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অবশ্য মিঙ্কপ্রেমীরা এমন সিদ্ধান্তের সমালোচনা করছেন। তারা দাবি করছেন আয়ারল্যান্ডের মিঙ্ক ক্ষতিকর নয়। পাশাপাশি যে তিন ফার্মের মালিককে তাদের মিঙ্ক মেরে ফেলতে বলা হয়েছে, তারা দাবি করেছে এটি করলে পথে বসতে হবে। কারণ, তাদের জীবন ও জীবিকা এটার ওপর নির্ভরশীল।

যদিও আয়ারল্যান্ডে মিঙ্ক থেকে করোনা ছড়ানোর কোনো প্রমাণ পাওয়া যায়নি এখনো। তারপরও সতর্কতাস্বরূপ এগুলোকে মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি ডেনমার্কে ২০০’র অধিক মানুষ মিঙ্ক থেকে ভিন্ন ঘরনার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এই ঘটনার পর বিশ্বেব্যাপী স্বাস্থ্য কর্তৃপক্ষ শঙ্কা করছে মিঙ্ক থেকে ভিন্ন ঘরনার করোনাভাইরাস ছড়ালে বর্তমানে যে টিকাগুলো নিয়ে কাজ চলছে সেটি এক্ষেত্রে কার্যকর নাও হতে পারে। সুতরাং নতুন মহামারি রুখতে মিঙ্ক থেকে করোনা ছড়ানো বন্ধ করতে হবে।

ওই ঘটনার পর ডেনমার্ক সরকার প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ১ কোটি ৭০ লাখ মিঙ্ক মেরে ফেলার সিদ্ধান্ত নেয়। গ্রিস, স্পেন ও নেদারল্যান্ডসও একই সিদ্ধান্ত নেয়।

-জেডসি