ঢাকা, মঙ্গলবার ২০, অক্টোবর ২০২০ ৮:৩০:০৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কোভিড-১৯: দেশে আরও ২১ মৃত্যু মাস্ক ব্যবহারে ফের মোবাইল কোর্ট চালানোর নির্দেশ প্রধানমন্ত্রীর এক সপ্তাহেই শিশু ধর্ষণ মামলার রায়, ধর্ষকের আমৃত্যু কারাদণ্ড ৪ কোটি ছাড়াল করোনা আক্রান্তে সংখ্যা, সুস্থ ৩ কোটি কুয়েতে প্রথম ৮ নারী বিচারপতি নিয়োগ

করোনা ভ্যাকসিনের জন্য বিশ্বব্যাংকের ১২০০ কোটি ডলার

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১১ পিএম, ১৪ অক্টোবর ২০২০ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্বব্যাংক উন্নয়নশীল দেশগুলোর জন্য ১২শ’ কোটি মার্কিন ডলার অনুমোদন করেছে। এ অর্থ কোভিড-১৯ এর পরীক্ষা ও চিকিৎসা এবং ভ্যাকসিন কেনা ও বিতরণ কাজের জন্য ব্যয় হবে।

বৈশ্বিক আর্থিক সংস্থাটি এক বিবৃতিতে মঙ্গলবার এ তথ্য জানায়। এতে বলা হয়েছে, প্রায় ১০০ কোটি লোকের টিকা প্রদানে সহায়তার উদ্দেশ্যে এ অর্থ অনুমোদন করা হয়েছে।

ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ (ডব্লিউবিজি) করোনাভাইরাস মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর জন্য ২০২১ সালের জুন নাগাদ ১৬ হাজার মার্কিন ডলার সহায়তার যে প্যাকেজ হাতে নিয়েছে অনুমোদিত অর্থ তার একটি অংশ।

ডব্লিউবিজি’র প্রেসিডেন্ট ডেভিড মালপাস এক বিবৃতিতে বলেন, নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন পাওয়া এবং শক্তিশালী সরবরাহ পদ্ধতি করোনা মহামারির গতিপথ পাল্টানোর জন্য গুরুত্বপূর্ণ। এছাড়া যেসব দেশ গুরুতর অর্থনৈতিক সংকটে পড়েছে এ অর্থ তাদের জন্যও সহায়ক হবে। বিবৃতিতে আরও বলা হয়, এছাড়া এ অর্থ কভিড-১৯ এর পরীক্ষা ও চিকিৎসার কাজেও সহায়ক হবে।

করোনার বিশ্ব পরিস্থিতি:

বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৮০ লাখ ৪৬ হাজার ১৮ জনে পৌঁছেছে। বুধবার (১৪ অক্টোবর) সকাল পর্যন্ত তথ্য জানিয়েছে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ)। জেএইচইউর তথ্য অনুসারে, এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ লাখ ৮৫ হাজার ১৫ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২ কোটি ৬৩ লাখ ৮৯ হাজারেরও বেশি মানুষ।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৭৮ লাখ ৫৬ হাজার ৪২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং মৃতের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ১৫ হাজার ৮৮২ জনে। সুস্থ হয়েছেন ৩১ লাখ ২৪ হাজারেরও বেশি মানুষ। সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে করোনা রোগীর সংখ্যা ৭১ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে এবং মারা গেছেন এক লাখ ৯ হাজার ৮৫৬ জন। সুস্থ হয়েছেন ৬২ লাখ ২৭ হাজারেরও বেশি মানুষ।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫১ লাখ ৩ হাজারেরও বেশি মানুষ। মারা গেছেন এক লাখ ৫০ হাজার ৬৮৯ জন। সুস্থ হয়েছেন ৪৫ লাখ ২৬ হাজারেরও বেশি রোগী।

করোনা সংক্রমণ পুনরায় বেড়ে যাওয়ার কারণে লকডাউন ঘোষণা করছে ইউরোপের বিভিন্ন দেশ। বিবিসি বলছে, চেক প্রজাতন্ত্র তিন সপ্তাহের আংশিক লকডাউনে যাচ্ছে। স্কুল, বার এবং রেস্টুরেন্ট, ক্লাবগুলো বন্ধ থাকবে। জনসাধারণের অ্যালকোহল গ্রহণ নিষিদ্ধ থাকবে।
বিজ্ঞাপন

এর আগে নেদারল্যান্ডও চার সপ্তাহের আংশিক লকডাউন ঘোষণা করেছে এবং মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বুধবার রাত থেকে বার, রেস্টুরেন্ট, ক্লাব, বার, বন্ধ ঘোষণা করা হতে পারে। অ্যালকোহল গ্রহণ নিষিদ্ধ। জরুরি পরিষেবা ব্যতিত পরিবহন বন্ধ রাখতে পারে।

স্পেন, ফ্রান্স, যুক্তরাজ্য সহ অনেক দেশে আবারও হাসপাতালে ভর্তি দ্রুত বাড়ছে। প্যারিসের হাসপাতালগুলোতে পরের সপ্তাহের মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রের ৯০ শতাংশ পূরণ হয়ে যাওয়ার আশঙ্কা করছে দেশটির চিকিৎসকরা।

বুধবার টেলিভিশন ভাষণে ফ্রান্সের প্রেসিডেন্ট নতুন করে বিভিন্ন বিধিনিষেধ ঘোষণা করবেন বলে জানা গেছে। প্যারিসসহ হটস্পটগুলোতে কারফিউ জারি করা হতে পারে।।

যুক্তরাজ্যেও নতুন করে লকডাউনের কথা ভাবছে। দেশটিতে তীব্র আকারে বাড়ছে ভাইরাসের প্রকোপ। গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ২৩৪ জন আক্রান্ত হয়েছে। আগেরদিন তা ছিলো ১৩ হাজারে। গতকাল মারা গেছে ১৪৩ জন।

গত একদিনে ইউরোপের দেশগুলোতে ১ লাখ ৫ হাজার ৭৬৪ মানুষ আক্রান্ত হয়েছে, মারা গেছে ১ হাজার ১১৩ জন।। করোনার এমন প্রকোপ বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।তিনি বলেছেন, তিনি ইউরোপের পরিস্থিতি “অত্যন্ত উদ্বেগের সাথে দেখছেন” এবং যোগ করেন, আমার অবশ্যই বলতে হবে যে পরিস্থিতি মারাত্মক হবে”।

গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ৩ লাখ ১৩ হাজার ২৮৬ ও মারা গেছে ৫ হাজার ৮ জন।

বাংলাদেশ পরিস্থিতি:

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৭৭ জনে। এছাড়া, নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৫৩৭ জনের শরীরে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৮১ হাজার ২৭৫ জনে পৌঁছেছে।

-জেডসি