ঢাকা, বুধবার ০৫, আগস্ট ২০২০ ২০:২১:২২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সিনহার মৃত্যু বিচ্ছিন্ন ঘটনা: সংবাদ সম্মেলনে সেনা ও পুলিশ প্রধান হাওড়ে ঘুরতে গিয়ে নৌকাডুবি, দুই শিশুসহ নিহত ১৭ দেশে আরো ৩৩ মৃত্যু, শনাক্ত ২,৬৫৪ ১৫ আগস্ট মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস হয়েছে: প্রধানমন্ত্রী ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা

করোনা ভ্যাকসিন আবিষ্কারে সফল হওয়ার ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৩ পিএম, ১৩ জুলাই ২০২০ সোমবার

করোনা ভ্যাকসিন আবিষ্কারে সফল হওয়ার ঘোষণা রাশিয়ার

করোনা ভ্যাকসিন আবিষ্কারে সফল হওয়ার ঘোষণা রাশিয়ার

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে বিশ্বে প্রথমবারের মতো হিউম্যান ট্রায়ালে সাফল্যের দাবি করেছে রাশিয়া। দেশটির সেশনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির গবেষকরা এ দাবি করেছেন।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা স্পুটনিক জানায়, সেশনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির ট্রান্সলেশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান ভাদিম তারাসোভ বিষয়টি নিশ্চিত করেছেন।

ভাদিম তারাসোভ জানান, গত ১৮ জুন তাদের তৈরি এ করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছিল। এ হিউম্যান ট্রায়ালে সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে ভ্যাকসিনটি।

তিনি জানান, ট্রায়ালে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদের প্রথম দলটিকে আগামী বুধবার ছেড়ে দেওয়া হবে। দ্বিতীয় দলটি ছাড়া পাচ্ছে ২০ জুলাই।

সেশনভ ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব মেডিকেল প্যারাসাইটোলজির পরিচালক আলেক্সান্দার লুকাশেভ জানান, তাদের গবেষণার প্রাথমিক লক্ষ্য ছিল এটি মানবদেহের জন্য নিরাপদ কি না তা নিশ্চিত করা। আর এ পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, ‘ভ্যাকসিনটি বাজারের অন্য ভ্যাকসিনগুলোর মতোই নিরাপদ।’