ঢাকা, সোমবার ২৫, জানুয়ারি ২০২১ ১৮:৩৯:০১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
করোনায় আরও ১৮ মৃত্যু, শনাক্ত ৬০২ যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে অন্তঃসত্ত্বা নারীসহ নিহত ৫ কোভিড সংক্রান্ত ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করবেন বাইডেন ঢাকায় এসে পৌঁছেছে আরও ৫০ লাখ টিকা জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ফের সামিল যুক্তরাষ্ট্র

জাপানে করোনার চেয়ে এক মাসে আত্মহত্যায় বেশি মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২২ পিএম, ২৯ নভেম্বর ২০২০ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

নভেল করোনাভাইরাসের দিনগুলোতে জাপানে মানসিক স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে। বছরব্যাপী চলা নভেল করোনাভাইরাসে যত মানুষ দেশটিতে মারা গেছেন, তার চেয়ে বেশি মানুষ গত এক মাসে আত্মঘাতী হয়েছেন।

জাপানের ন্যাশনাল পুলিশ এজেন্সিকে উদ্ধৃত করে সিএনএন এবং ফক্স নিউজ জানিয়েছে, শুধুমাত্র অক্টোবরে ২ হাজার ১৫৩ জন আত্মহত্যা করেছেন। আর চলতি বছরে নিজেকে শেষ করে দেয়া মোট মানুষের সংখ্যা ১৭ হাজারের বেশি!

এই তুলনায় নভেল করোনাভাইরাসে ‘অনেক কম’ মানুষ মারা গেছেন। চীন থেকে ছড়িয়ে পড়া রোগে দেশটিতে এখন পর্যন্ত ২ হাজার মানুষের প্রাণ গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ লকডাউনে পরিবার থেকে দূরে থাকতে থাকতে অনেকেই হতাশায় ডুবে যাচ্ছেন। এর ভেতর যোগ হচ্ছে অর্থনৈতিক চিন্তা। গ্রাস করছে বেকারত্ব।

‘আমাদের গুরুত্বের সঙ্গে বাস্তবতার মুখোমুখি হওয়া প্রয়োজন,’ মন্তব্য করে জাপান সরকারের প্রধান মুখপাত্র ক্যাটসুনোবু কাটো গত সপ্তাহে বলেন, ‘আত্মহত্যা থেকে মানুষকে বিরত রাখতে আমরা হটলাইন চালু করছি। একই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি বাড়ানো হয়েছে।’

জাপানে ঐতিহাসিকভাবে আত্মহত্যার প্রবণতা অন্য দেশের চেয়ে বেশি। করোনার আগের কয়েক বছরে সেটি কিছুটা কমেছিল।

আত্মহত্যা প্রতিরোধের জন্য জাপান সরকারের বিশেষ তহবিল আছে। সেটি এখন ১০ মিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ২৪ মিলিয়ন করা হয়েছে।

-জেডসি