ঢাকা, রবিবার ২৭, সেপ্টেম্বর ২০২০ ১:০১:১৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতি ২৫০ জনের একজন করোনা আক্রান্ত প্রধানমন্ত্রী আজ জাতিসংঘে ভাষণ দেবেন জিজ্ঞাসাবাদের জন্য মাদক নিয়ন্ত্রণ দপ্তরে দীপিকা এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণ : অভিযুক্তদের ছবি ভাইরাল দেশে করোনায় আরও ৩৬ জনের মৃত্যু

জার্মানিতে করোনা বিধি-নিষেধের বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪১ এএম, ৩ আগস্ট ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

জার্মানিতে মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জারি করা লকডাউন সংক্রান্ত নানা বিধি-নিষেধের বিরুদ্ধে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ।

শনিবার রাজধানী বার্লিনে ডানপন্থিরা এবং কোভিড-১৯ এর অস্তিত্বে বিশ্বাসী নয় এমন লোকজন ছাড়াও নানা গোষ্ঠীভূক্ত হাজারো মানুষ এই বিক্ষোভে যোগ দেন।

তারা জানান, এসব বিধি-নিষেধ মানুষের অধিকার ও স্বাধীনতার পরিপন্থী। এছাড়াও তাদের অভিযোগ, ‘মেকী করোনাভাইরাস সতর্কতা’ জারি করে মুখে লাগাম পরতে বাধ্য করা হচ্ছে তাদের।

আয়োজকরা প্রাথমিকভাবে আশা করেছিল পাঁচ লাখ বিক্ষোভকারী তাতে অংশ নেবেন। কিন্তু পুলিশের ধারণা বিক্ষোভ প্রায় ১৭ হাজার মানুষ অংশ নেন।

বিক্ষোভ চলাকালে অনেকে ‘গ্রান্ডমাস অ্যাগেইনস্ট দ্য রাইট’ ব্যানার নিয়ে ‘নাৎসি আউট’ স্লোগান দিচ্ছিলেন।

আয়োজকরা স্বাস্থ্য-সুরক্ষা মেনে না চলায় পুলিশ বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয়। স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে এমন বিক্ষোভের ডাক দেয়ায় আয়োজকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

জার্মান সরকার দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ শুরু হওয়ার বিষয়ে সতর্কতা দেয়ায় এমন বিক্ষোভ দেখা গেলো।

জার্মানিতে এখন পর্যন্ত ২ লাখ ১০ হাজার মানুষ করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৯ হাজার ১৫৪ জন। দেশটিতে করোনায় মৃত্যুহার অনেক কম। তবে দ্বিতীয় দফার সংক্রমণ নিয়ে দেশটি চরম উদ্বিগ্ন হয়ে পড়েছে।

সংক্রমণ ঠেকাতে সরকার স্বাস্থ্যবিধিসহ নানারকম বিধি-নিষেধ আরোপ করে রেখেছে। কিন্ত শনিবার যারা বিক্ষোভ করছেন তারা বলছেন, এসব বিধি-নিষেধ আমাদের স্বাধীনতা হরণ করছে। তারা স্বাধীনতা, স্বাধীনতা বলে চিৎকার করছেন।সূত্র: আল-জাজিরা

-জেডসি