ঢাকা, বুধবার ২৫, নভেম্বর ২০২০ ২২:০৭:৩৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে করোনায় আরও ৩৯ প্রাণহানী পিছিয়ে যাচ্ছে ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা গৃহবধূকে দলবেঁধে ধর্ষণের পর হত্যা, ৩ জনের মৃত্যুদণ্ড লটারির মাধ্যমে স্কুলের সব শ্রেণিতে ভর্তি: শিক্ষামন্ত্রী বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬ কোটি ছাড়াল

দেশে করোনায় আরো ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ২৯৯৬

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৪৭ পিএম, ১১ আগস্ট ২০২০ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৯৯৬ জন এবং মৃত্যু হয়েছে আরো ৩৩ জনের।এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৬৩ হাজার ৫০৩ জন। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো তিন হাজার ৪৭১ জন।আর নতুন এক হাজার ৫৩৫ জনসহ মোট সুস্থ হয়েছেন এক লাখ ৫১ হাজার ৯৭২ জন।

মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৩১৭টি এবং পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৮২০টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৮৭ হাজার ৯৮৮টি। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০.২২ শতাংশ; শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩২ শতাংশ এবং সুস্থতার হার ৫৭.৬৭ শতাংশ।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, দেশে এখন পর্যন্ত করোনায় মোট ২৭৪৯ জন পুরুষ মারা গেছেন, নারী মারা গেছেন ৭২২ জন। শনাক্ত বিবেচনায় ৭৯ দশমিক ২০ শতাংশ পুরুষ, ২০ দশমিক ৮০ শতাংশ নারী মারা গেছেন। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৭ শতাংশ। মৃতের হার ১ দশমিক ৩২ শতাংশ।

ডা. নাসিমা সুলতানা জানান, দেশে মোট মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আছেন ১৬৫৪ জন, চট্টগ্রামে ৮১৬, রাজশাহীতে ২২৬, খুলনায় ২৬৮, বরিশালে ১৩৪ জন, সিলেটে ১৫৮, রংপুরে ১৩৯ জন, ময়মনসিংহে ৭৬ জন মারা গেছেন।

দেশে মোট মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ০ থেকে ১০ বছরের মধ্যে ১৯ জন, ১১ থেকে ২০ বছর বয়সী বছরের মধ্যে ৩৪ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী বছরের মধ্যে ৯০ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী বছরের মধ্যে ২২৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী বছরের মধ্যে ৪৭৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী বছরের মধ্যে ৯৮৬ জন, ৬০ বছরের বেশি বয়স্ক বছরের মধ্যে ১৬৪২ জন মারা গেছেন।

ব্রিফিংয়ে করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে অধ্যাপক নাসিমা বলেন, তরল খাবার, কুসুম গরম পানি ও আদা চা পান করবেন। সম্ভব হলে মৌসুমী ফল খাবেন ও ফুসফুসের ব্যায়াম করবেন। এ সময় ধূমপান ত্যাগ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, এটি ফুসফুসের কার্যকারীতা নষ্ট করে দেয়।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করে আইইডিসিআর। তার ১০ দিন পর দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় একজনের। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা।

-জেডসি