ঢাকা, মঙ্গলবার ২৪, নভেম্বর ২০২০ ২০:১২:২৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে করোনা শনাক্ত রোগী সাড়ে ৪ লাখ ছাড়াল বিবিসির বর্ষসেরা ১০০ নারী ব্যক্তিত্বের তালিকায় রিনা ও রিমা স্কুলে ভর্তির বিষয়ে কাল শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন শেখ হাসিনা-মোদির ভার্চুয়াল বৈঠক ডিসেম্বরে বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১৪ লাখ

নারী উদ্যোক্তাদের ডিজিটাল মডেলের সাথে সংযুক্ত করতে হবে: স্পিকার

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৭ পিএম, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

নারী উদ্যোক্তাদের ডিজিটাল মডেলের সাথে সংযুক্ত করতে হবে : স্পিকার

নারী উদ্যোক্তাদের ডিজিটাল মডেলের সাথে সংযুক্ত করতে হবে : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কোভিড-১৯ এর কারণে নারী উদ্যোক্তারা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের এই ক্ষতি উত্তরণে উদ্ভাবনী ডিজিটাল মডেলের সাথে সংযুক্ত করতে হবে।
বাংলাদেশ ব্যাংক স্বল্প সুদে যে ঋণ প্রদানের ব্যবস্থা করছে তাতে নারী উদ্যোক্তাদের সম্পৃক্ত হবার আহ্বান জানিয়ে তিনি বলেন, নারী উদ্যোক্তারা কীভাবে সরকার ঘোষিত প্রণোদনা থেকে লাভবান হতে পারেন তা নিয়ে সকলকে ভাবতে হবে।
আমেরিকান চেম্বার অব কমার্স (আমচাম) আয়োজিত ‘উইমেন এন্টারপ্রিনিউরশিপ ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল ডিসকাশনে বুধবার প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এসব কথা বলেন।
তিনি বলেন, নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সামাজিক প্রতিবন্ধকতা, লিঙ্গ বৈষম্য, জ্ঞান ও পরিচালন দক্ষতার অভাব, প্রশিক্ষণ ও প্রযুক্তি সহায়তার অভাব ইত্যাদি সমস্যা রয়েছে। কিন্তু, নারীরা এসকল চ্যালেঞ্জকে সম্ভাবনায় পরিণত করে বিপুল উদ্যমে এগিয়ে চলেছে এবং নিজেদের প্রচেষ্টায় যথাযোগ্য স্থান করে নিচ্ছে।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীদের অর্থনৈতিক স্বাধীনতা জরুরি, কারণ মোট জনসংখ্যার অর্ধেক নারী। কোন সমাজই তার অর্ধেক মানবসম্পদকে কাজে না লাগিয়ে এগিয়ে যেতে পারে না। তাই সকল স্তর থেকেই নারীদের সর্বাতœক সহযোগিতা ও উৎসাহ প্রদান করা জরুরি। বিশেষত, প্রাতিষ্ঠানিক সহযোগিতা, ব্যাংকিং সহায়তা, সুদমুক্ত ঋণ সহায়তাসহ প্রতিবন্ধতা দূরীকরণে যথাযথ আইন ও নীতি প্রণয়ন করতে হবে। এক্ষেত্রে, আমচাম আয়োজিত ‘উইমেন এন্টারপ্রিনিউরশিপ ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনাটি গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা, আইসিটি প্রশিক্ষণ, ই-কমার্স ও আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত প্রশিক্ষণসহ ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করে চলেছেন। করোনা মহামারির মধ্যেও ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কথা মাথায় রেখে তিনি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন যা তাঁর বলিষ্ঠ নেতৃত্ব ও প্রজ্ঞার পরিচায়ক। চলমান অর্থনীতিকে আরো শক্তিশালী করতে সরকার সব সময় নারী উদ্যোক্তাদের পাশে রয়েছে।
লুনা সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিজিএমইএ-এর সভাপতি ড. রুবানা হক, প্রাণ-আরএফএল গ্রুপের সিইও ও ডিরেক্টর উজমা চৌধুরী, বিশিষ্ট নারী উদ্যোক্তা রুবাবা দৌলা মতিন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশ্ব ব্যাংক বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন, আমচাম-এর এক্সিকিউটিভ কমিটি মেম্বার এন রাজাশেকারানসহ গণ্যমান্য বিশেষজ্ঞ ব্যক্তি ভার্চুয়ালি যুক্ত ছিলেন।