ঢাকা, রবিবার ০১, আগস্ট ২০২১ ৯:৪৭:০৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
শোকাবহ আগস্টের প্রথম দিন আজ লকডাউনে আটকেপড়া পোশাক শ্রমিকরা চাকরি হারাবে না দেশে একদিনে করোনায় ২১৮ মৃত্যু, নতুন আক্রান্ত ৯৩৬৯ ডেল্টার নতুন ধরনে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম শিল্পকারখানা খোলার খবরে ঢাকামুখী মানুষের ঢল হেলেনার বিরুদ্ধে পল্লবী থানায় আরেক মামলা

প্রথম আরব নারী নভোচারী হিসেবে প্রশিক্ষণ নিচ্ছেন নোরা মাত্রোশি

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:২১ পিএম, ৮ জুলাই ২০২১ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

প্রথম আরব নারী নভোচারী হিসেবে প্রশিক্ষণ নিচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের নোরা আল-মাত্রোশি। হাজার হাজার আবেদন থেকে যে ‍দুজনকে নির্বাচিত করা হয়েছে নোরা তাদের মধ্যে একজন। খবর আরব নিউজের।

ছোট বয়স থেকেই মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখতেন ২৮ বছর বয়সী শারজাহ’র এই মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। সেই আগ্রহ থেকেই ছোট বয়সে স্কুলে গ্রহ এবং নক্ষত্র নিয়ে পড়াশুনা করেছেন।

কিন্তু তখনও আমিরাতের কোনও মহাকাশ মিশন ছিল না। তবে সুযোগ পেলে একদিন ঠিকই মহাকাশে পাবেন বলে আশা ছিল তার। কেননা তার পূর্বপুরুষরা নাবিক হিসেবে যে ঐতিহ্য শুরু করেছিলেন সেটির ধারাবাহিকতা রাখতে চেয়েছিলেন নোরা।

মৃদুভাষী নোরা বলেন, আমার মায়ের দিকের পরিবারের সদস্যরা নাবিক। তারা সাগর চষে বেড়ায়। আর গ্রিক ভাষায় ‘অ্যাস্ট্রোনাট’ মানে হচ্ছে ‘নক্ষত্রের নাবিক’।

নোরা এবং তার সহকর্মী ৩৩ বছর বয়সী মোহাম্মদ আল-মুল্লা এ বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্র যাবেন। সেখানে নাসার জনসন স্পেস সেন্টারে গিয়ে নভোচারী হওয়ার প্রশিক্ষণ নেবেন এই দুজন।

এর আগে সুলতান আল-নেয়াদি এবং হাজ্জা আল-মানসুরি নামের আরও দুজন আমিরাতি নভোচারী হওয়ার প্রশিক্ষণ নিচ্ছেন। তারা দুবাই বসেই রুশ ভাষা শেখা থেকে শুরু করে ওঠার প্রশিক্ষণও নিচ্ছেন।

-জেডসি