ঢাকা, শুক্রবার ০৩, এপ্রিল ২০২০ ১৭:০১:৩২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে আরো ৫ করোনা রোগী শনাক্ত, মোট আক্রান্ত ৬১ সড়ক ফাঁকা, তবুও বায়ুদূষণে শীর্ষে ঢাকা করোনায় মৃতের সংখ্যা ৫৩ হাজার, আক্রান্ত ১০ লাখ ছাড়ালো রবিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন ফ্রান্সে একদিনে রেকর্ড ১ হাজার ৩৫৫ জনের মৃত্যু ক্লাস-পরীক্ষা ছাড়া অষ্টম শ্রেণি পর্যন্ত পর্যন্ত সবাই পাশ: মমতা করোনা নিয়ে প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা

বিউটি হাসুর কবিতার বই ‘অন্তরালে দহন’

বইমেলা ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:০১ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

বিউটি হাসুর কবিতার বই ‘অন্তরালে দহন’

বিউটি হাসুর কবিতার বই ‘অন্তরালে দহন’

‘অন্তরালে দহন’ কবি বিউটি হাসুর দ্বিতীয় কাব্যগ্রন্থ। প্রকাশ করেছে চর্যা প্রকাশ, স্টল নম্বর-৭২৩ (সোহরাওয়ার্দী উদ্যান)। বইয়ের মূল্য ১৮০ টাকা। বিক্রি করা হচ্ছে-১৫০ টাকা। প্রচ্ছদ করেছেন সুকান্ত ভৌমিক।

বিউটি হাসুর কবিতার ভাষা সহজ-সরল; মর্মার্থ গভীর। সাবলীল ও প্রাঞ্জল উপস্থাপনায় তার প্রতিটি কবিতার স্তরে স্তরে সজ্জিত রয়েছে জীবনের অতলান্ত আখ্যান। কবিতার প্রতিটি শব্দকণায় প্রকাশ পেয়েছে গভীর সংবেদনশীল অনুভূতি, মনের গহিনে জমা অব্যক্ত কথা, গভীর মর্মব্যথা, নীরব অন্তর্দহন, দেশপ্রেম ও স্মৃতিকথা।

তার কবিতায় ব্যক্তিমনের প্রতিচ্ছবি যেমন লক্ষ করা যায়, একই সাথে তাঁর কবিতায় অন্যায়, সামাজিক বৈষম্য, অসঙ্গতির বিরুদ্ধেও দৃঢ় প্রতিবাদী কণ্ঠ উচ্চকিত।

একদিকে মানব-মানবীর প্রেমের শাশ্বত রূপ, আকারহীন অনুভব, চিরায়ত অন্তর্লেখন ও অন্তরালের দহন এবং অন্যদিকে সমাজের নির্মম বাস্তবতার প্রেক্ষাপটে কবি-হৃদয়ের আর্তি তার কবিতাগুলোকে করেছে অনন্য।

মানুষের চেতন-অবচেতন মনের স্বপ্ন-কল্পনা ও রূঢ় বাস্তবতার দ্ব›দ্ব তার কবিতায় স্বচ্ছন্দে প্রকাশ পেয়েছে। মানুষের অব্যক্ত প্রেম, হৃদয়ের গহিনে অনন্ত রক্তক্ষরণ আর নিভৃতে দহনের এক অনবদ্য রচনা কবির দ্বিতীয় কাব্যগ্রন্থ অন্তরালে দহন-এর কবিতাগুলো।

শৈশবেই কবিতা লেখায় হাতেখড়ি। সাত বছর বয়সে কোনো কিছু না বুঝেই ছড়া লেখা দিয়ে শুরু। জন্ম টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলার বারকুড়িয়া গ্রামে। উচ্চমাধ্যমিক টাঙ্গাইলের কুমুদিনী সরকারি মহিলা কলেজে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর। প্রায় এক যুগের বেশি সময় ধরে তিনি জাতীয় পত্রিকায় সাংবাদিকতা করছেন। তার লেখা ছোটগল্প, প্রবন্ধ-নিবন্ধ, ভ্রমণকাহিনি ও মতামত এ পর্যন্ত বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। তার প্রথম কাব্যগ্রন্থ জলহীন তৃষ্ণার পাথার (২০১৭)।