ঢাকা, শনিবার ০৬, জুন ২০২০ ১৭:০৭:০১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
এখন ষষ্ঠ সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ ভারত মোহাম্মদ নাসিমের অবস্থা ‘অত্যন্ত সঙ্কটাপন্ন’ করোনা: দেশে ৩৫ জনের মৃত্যু, মোট শনাক্ত ৬৩ হাজার ছাড়াল চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে করোনা ইউনিট উদ্বোধন কাল পাবনায় স্বামী-স্ত্রী ও মেয়ের লাশ উদ্ধার

ব্রিটেনে প্রবেশকারীদের ৮ জুন থেকে কোয়ারেন্টিন বাধ্যতামূলক

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০১ পিএম, ২৩ মে ২০২০ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

করোনাভাইরাসে আক্রান্ত আর ‍মৃতের সংখ্যা কমতে শুরু করলেও নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে ব্রিটেন। বিদেশ থেকে আসা প্রত্যেকের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হচ্ছে ৮ জুন থেকে। এই ঘোষণার পাশাপাশি কোয়ারেন্টাইন না মানলে জরিমানা কিংবা মামলা হতে পারে সতর্ক করেন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল।

দেশে ফেরা ব্রিটেন নাগরিকসহ বিদেশফেরত প্রত্যেককে স্বেচ্ছায় আইসোলেশনে যেতে হবে এবং কোথায় থাকবেন বিস্তারিত জানাতে হবে। এক সংবাদ সম্মেলনে প্রীতি বলেন, ‘দেশে এই ভাইরাস সংক্রমণের চূড়া অতিক্রম করেছে। এই মারাত্মক রোগটি যেন আবার সংক্রমণ শুরু করতে না পারে সেজন্য বিদেশীদের ব্যাপারে আমাদের অবশ্যই সুরক্ষামূলক পদক্ষেপ নিতে হবে। আমরা একেবারে বন্ধ করছি না। আমাদের সীমান্তও বন্ধ রাখছি না।’

যুক্তরাজ্যে যারা কোয়ারেন্টাইন অমান্য করবেন তাদের এক হাজার পাউন্ড জরিমানা করা হবে। স্বাস্থ্য ও সীমান্ত কর্মকর্তারা তাদের যাচাই করবেন।

আয়ারল্যান্ড প্রজাতন্ত্র থেকে আসা কারো জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হবে না। এছাড়া পণ্যবাহী পরিবহনের চালক, স্বাস্থ্যকর্মী কিংবা মৌসুম কৃষিজীবীরা এর আওতামুক্ত থাকবেন। তিন সপ্তাহ পরপর নতুন এই পদক্ষেপ পুনর্মূল্যায়ন করা হবে।

ফিনল্যান্ডেও শিথিল হচ্ছে লকডাউন

স্ক্যান্ডিনেভিয়ান দেশ ফিনল্যান্ডে নভেল করোনাভাইরাস সংক্রমণ কমে এসেছে এবং শিথিল হতে শুরু করেছে লকডাউনের সব ধরনের কড়াকড়ি। ফিনল্যান্ডে গত বৃহস্পতিবার (২১ মে) কোনো মৃত্যু হয়নি।

দেশের প্রাথমিক স্কুলগুলো খুলেছে, শিল্পকারখানায় পুরোদমে উৎপাদন শুরু হয়েছে। মন্ত্রণালয় ও সরকারি অফিস-আদালত শিগগিরই খুলবে। বার ও রেস্টুরেন্ট এবং ছোট সব হোটেল ১ জুন থেকে চালু হয়ে যাবে।

তবে পাশের দেশ সুইডেনে দ্রুত বাড়ছে করোনাভাইরাসে সংক্রমণ ও মৃতের সংখ্যা। বিশ্বে সংক্রমণের তুলনায় মৃত্যুহার সুইডেনে এখন সর্বোচ্চ।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় (২১ মে) নতুন করে ৫৪ জনের মৃত্যু ঘটেছে। ফলে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৯২৫ জন। দেশটির জনসংখ্যা ১ কোটি ৯২ হাজার ৩৭১ জন।

সুইডেনের রাষ্ট্রীয় স্বাস্থ্য অধিদপ্তর শুক্রবার (২২ মে) জানায়, সরকারি হিসাবে এই পর্যন্ত ২ লাখ ৯ হাজার ৯০০ জনের নমুনা পরীক্ষা করে ৩২ হাজার ৮০৯ জন মানুষের মধ্যে করোনা শনাক্ত হয়েছে।

লকডাউন ও সামাজিক চলাচলে নিষেধাজ্ঞামূলক সিদ্ধান্তকে আমলে না নেওয়ায় সুইডেনে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন ফিনল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ারের পরিচালক মিকা সালমিনেন।

টানা দুই মাস প্রতিবেশী দেশ সুইডেনের সঙ্গে ফিনল্যান্ডের সীমান্ত যোগাযোগ বন্ধ রয়েছে। এই মুহূর্তে সীমানা উন্মুক্ত হলে সুইডেনের করোনা ভাইরাসের ব্যাপক বিস্তার ও সক্রিয়তা ফিনল্যান্ডে স্বাস্থ্যের ঝুঁকির কারণ হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

-জেডসি