ঢাকা, বৃহস্পতিবার ০২, ডিসেম্বর ২০২১ ৩:২৯:০৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ভারত আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত স্থগিত ব্রাজিলে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত ২৩ দেশে ছড়িয়েছে ওমিক্রন,৭০ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা এইচএসসি ও সমমানের পরীক্ষা কাল শুরু এক দিনে করোনায় শনাক্ত ২৮২, মৃত্যু ২

মানসিক অবসাদ অনায়াসে মুছে দিতে সঠিক খাবার

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৩০ এএম, ৬ নভেম্বর ২০২১ শনিবার

ফাইল ছবি।

ফাইল ছবি।

অনেকের জীবনেই খারাপ সময় আসে। প্রবল মানসিক চাপের শিকার হন কেউ কেউ। সেই মানসিক চাপ কমিয়ে দিতে পারে স্রেফ সঠিক খাবার খেয়ে।

জীবনে উৎরাই চড়াই থাকে। খারাপ সময়ও আসে। প্রবল মানসিক চাপের শিকার হতে হয় মানুষকে। অবসাদ পেয়ে বসে অনেক মানুষকে। সেই পরিস্থিতি থেকে মুক্তি পেতে অনেকে চিকিৎসকের পরামর্শ নেন। অনেকে ওষুধও খেতে শুরু করে দেন।

কেউ কেউ আবার কাউন্সিলিং করে মানসিক অবসাদ থেকে বেরিয়ে আসার চেষ্টা করেন। কিন্তু এসবই সাময়িকভাবে সমস্যা মেটাতে পারে। স্থায়ীভাবে নয়।

মানসিক অবসাদকে মুছে ফেলতে দরকার সঠিক খাবার বেছে নেওয়া এবং সঠিক জীবনধারণ বলে মনে করছেন নিউট্রিশনিস্টরা।

সঠিক খাবার বলতে এমন কি কি খাবার যা মানসিক অবসাদ মুছে দিতে পারে? প্রশ্নটা স্বাভাবিক। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন খাবার কিন্তু মানসিক অবসাদ মুছতে দারুণ কার্যকরী।

এছাড়া অ্যান্টিঅক্সিডান্ট ও ভিটামিন পূর্ণ আনাজ ও ফল বেছে খেতে হবে। এগুলি মস্তিষ্কের ওপর সুপ্রভাব ফেলে। যা মানসিক অবসাদ মুছে দিতে কাজ করে। গাজর, লাউ, কুমড়ো, পালং শাক, কমলা লেবু, টমেটো খাওয়া যাতে পারে। খেতে হবে বাদাম বা বীজ জাতীয় খাবার।

টুনা মাছ, টার্কি বা মুরগির মাংস খাদ্য তালিকায় রাখতে হবে। যারা মাছ, মাংস খান না তারা বিনস, সয়াবিন, দুধ, ডাল ও সাদা দই অবশ্যই খাবেন।

যারা মানসিক অবসাদে ভোগেন তারা অনেক সময়ই তা থেকে বেরিয়ে আসার জন্য মদ্যপান করেন। অনেকে ধূমপান করেন। এমনকি নিদেনপক্ষে কফ জাতীয় পানীয় পান করেন। কিন্তু বিশেষজ্ঞেরা সতর্ক করে জানাচ্ছেন মানসিক অবসাদ থাকলে এগুলি এড়িয়ে চলতেই হবে।