ঢাকা, বুধবার ০৮, জুলাই ২০২০ ১৮:১৩:২১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বাতাসের মাধ্যমে করোনা ছড়াতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু যুক্তরাষ্ট্রের করোনায় আফ্রিকার ৫ কোটি মানুষ দুর্ভিক্ষে পড়তে পারে: এএফডিবি দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪৬, আক্রান্ত ৩৪৮৯ করোনায় প্রবাসীদের ১১ কোটি টাকার জরুরি সামগ্রী বিতরণ করেছি: প্রধানমন্ত্রী ১৬ বছরেই মিলবে জাতীয় পরিচয়পত্র

মোবাইল ব্যবহারে ফেস স্ক্যান বাধ্যতামূলক করলো চীন

ডেস্ক রিপোর্ট | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:২৭ এএম, ২১ ডিসেম্বর ২০১৯ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

নতুন মোবাইল ফোন সংযোগ নেয়ার সময় ফেস স্ক্যান বাধ্যতামূলক করেছে চীন সরকার। কর্তৃপক্ষ বলছে, দেশটিতে মোবাইল ফোন ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এই বিধিমালাটি সেপ্টেম্বরে ঘোষণা করা হলেও এটি কার্যকর হওয়া শুরু হয় গত রবিবার থেকে। সরকার বলেছে, তারা সাইবারস্পেসের নাগরিকদের বৈধ অধিকার ও স্বার্থ রক্ষা করতে চায়।

তবে এর আগেও চীন তাদের জনসংখ্যা গণনার জন্য এই ফেস স্ক্যান প্রযুক্তি ব্যবহার করেছিল।  

চীনে আগে নতুন মোবাইল বা মোবাইল ডেটা চুক্তিতে সাইন আপ করার সময়, ব্যবহারকারীদের জাতীয় পরিচয়পত্র দেখাতে হতো এবং তাদের ছবি তুলতে হতো। তবে বর্তমান নিয়ম অনুযায়ী, জাতীয় পরিচয়পত্র এর পাশাপাশি ব্যবহারকারীদের ফেস স্ক্যান করাতে হবে।

চীন সরকার কয়েক বছর ধরে এই নিয়ম প্রয়োগের চেষ্টা করে আসছে, যাতে ইন্টারনেট ব্যবহার করা প্রত্যেকে তাদের আসল নাম-পরিচয় সরকারের অধীনে রাখে।

তবে, সরকারের এমন সিদ্ধান্ত নিয়ে জনসাধারণের মধ্যে বিরুপ প্রভাব দেখা গেছে। অনেকেই বলছেন, এমন নিয়ম কানুনের ফলে জনসাধারণের উপর সরকারের নজরদারী আরও কঠোরভাবে বৃদ্ধি করা হয়েছে।

আবার অনেকে বলছেন, এই নিয়মটি জনগণের সম্মতি ছাড়াই কার্যকর করা হচ্ছে। তবে চীন সরকার কারও কথায় কান না দিয়ে এই নিয়ম কার্যকরে সিদ্ধান্ত নিয়েছে।  


-জেডসি