ঢাকা, রবিবার ০৯, আগস্ট ২০২০ ১৩:৪৫:০৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
করোনা আক্রান্ত প্রায় ২ কোটি, মৃত্যু ৭ লাখ ২৯ হাজার বায়ুদূষণে গড় আয়ু কমছে ২ বছর: গবেষণা ভারতে আরেক কোভিড হাসপাতালে আগুন, নিহত ৭ যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু বাংলাদেশও পাবে করোনার টিকা, প্রতি ডোজ ২৫৪ টাকা

যুক্তরাষ্ট্রে দৈনিক এক লাখ মানুষ আক্রান্ত হতে পারে: ডা. ফউসি

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫৩ পিএম, ১ জুলাই ২০২০ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

মৃত্যুপুরীতে পরিণত যুক্তরাষ্ট্রে করোনা মহামারী আরও প্রকোট আকার ধারণ করেছে। সম্প্রতি দিনগুলোতে দৈনিক ৪০ হাজারের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে সেখানে।

পরিস্থিতি এখন এতোটাই নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে যে, যুক্তরাষ্ট্রে প্রতিদিন এক লাখ করে কোভিড-১৯ রোগী শনাক্ত হলেও তাতে অবাক হবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সরকারি স্বাস্থ্য কর্মকর্তা ডা. অ্যান্থনি ফাউসি।

মঙ্গলবার সিনেট কমিটির এক শুনানিতে ডা. ফাউসি বলেন, ‘আমি নির্ভুল ধারণা করতে পারব না, তবে এটি খুবই ভয়াবহ হবে তার গ্যারান্টি দিতে পারি। গত কয়েকদিনের পরিসংখ্যান পরিষ্কারভাবে বলছে মহামারি আমাদের নিয়ন্ত্রণ নেই। কিন্তু আমি আতঙ্কিত যে, যথেষ্ট সংখ্যক নাগরিক মাস্ক পরছে না এবং সামাজিক দূরত্ব মানছে না। এ কারণে সংক্রমণ আরও বাড়বে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক আরও বলেন, করোনা নিয়ন্ত্রণের পদক্ষেপগুলোতে আমি মোটেই সন্তুষ্ট নই। আক্রান্তের সূচকের দিকে লক্ষ্য করলেই আপনারা বুঝতে পারবেন আমরা ভুল পথে রয়েছি। আর তা শুধরে নিতে আমাদের এখনই কিছু করা উচিত।

শুনানিতে ডা. ফাউসি জানান, গত কয়েকদিনে যুক্তরাষ্ট্রে নতুন শনাক্ত রোগীদের মধ্যে অর্ধেকই এসেছে মাত্র চারটি অঙ্গরাজ্য থেকে।

ফাউসি আরও বলেন, যখন দেশের একপ্রান্তে সংক্রমণ হবে, তখন অন্য প্রান্ত ভালো থাকলেও তারা অরক্ষিত। আমরা শুধু যেসব এলাকায় সংক্রমণ বাড়ছে সেখানে মনোনিবেশ করতে পারি না। এতে গোটা দেশই ঝুঁকিতে পড়ে।

-জেডসি