ঢাকা, শুক্রবার ১০, জুলাই ২০২০ ৩:০৮:৪৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই করোনায় মৃত্যুহার কমানোর পরিকল্পনায় সরকার: প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৪১ জনের মৃত্যু শিগগিরই একাদশে ভর্তির কার্যক্রম শুরু হবে: শিক্ষামন্ত্রী বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৫ লাখ ৪৮ হাজার রিজেন্টের পিআরও গ্রেপ্তার, সাহেদকে ধরতে অভিযান

সরকারি নির্দেশে বিশ্বে ইন্টারনেট বন্ধে শীর্ষে ভারত

ডেস্ক রিপোর্ট | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৩২ পিএম, ২২ ডিসেম্বর ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

গত এক বছরে বিশ্বের সব দেশের মধ্যে সবচেয়ে বেশি বার সরকারি নির্দেশে ইন্টারনেট বন্ধ করা হয়েছে ভারতে।ইন্টারনেটে মত প্রকাশের স্বাধীনতা, নিরাপত্তা, গোপনীয়তা ও মানবাধিকারের মতো বিষয় নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন ‘অ্যাকসেস নাও’ এর প্রতিবেদনে এই তথ্য উঠে উঠেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালের জানুয়ারি থেকে এখনো ভারতে ৩৭৩ বার ইন্টারনেট পরিষেবা ধাক্কা খেয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, শুধুমাত্র ২০১৯ সালেই ৯১ বার ইন্টারনেট বন্ধ হয় ভারতের বিভিন্ন প্রান্তে। ২০১৮ সালে নেট বন্ধ হয় ১৩৪ বার। শুধুমাত্র নথিভুক্ত হয়েছে এমন ঘটনারই নাগাল পেয়েছে প্রতিষ্ঠানটি। তাদের মতে, প্রকৃত সংখ্যাটি আদতে আরো অনেক বেশি।

২০১০ সাল থেকে ভারতের কেন্দ্রীয় সরকার ইন্টারনেট পরিষেবা নিয়ে কড়াকড়ি শুরু করে। কিন্তু, সংস্থাটির মতে- ২০১৪ সাল থেকে বিভিন্ন পরিস্থিতিতে ‘শাটডাউন’ প্রায় দ্বিগুণ হয় দেশটিতে। ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকনমিক রিলেশন’-এর রিপোর্ট অনুযায়ী, ২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে নেট বন্ধ হওয়ার কারণে ৩০০ কোটি ডলার আর্থিক ক্ষতি হয় ভারতের।

-জেডসি