ঢাকা, বৃহস্পতিবার ০৪, জুন ২০২০ ১২:৪৯:৩৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিমানের বুধ ও বৃহস্পতিবারের ফ্লাইট বাতিল দেশে করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ২৬৯৫ করোনা: বিশ্বে মৃত্যু ৩ লাখ ৮০ হাজার ছাড়াল ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়াল পেরুতে করোনাভাইরাসে ২০ সাংবাদিকের মৃত্যু আরও ১১ জোড়া আন্তঃনগর ট্রেন চালু

৪০০ মিলিয়ন ভ্যাকসিন তৈরির চুক্তি, আসতে পারে সেপ্টেম্বরে

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:১৫ পিএম, ২১ মে ২০২০ বৃহস্পতিবার

৪০০ মিলিয়ন ভ্যাকসিন তৈরির চুক্তি, আসতে পারে সেপ্টেম্বরে

৪০০ মিলিয়ন ভ্যাকসিন তৈরির চুক্তি, আসতে পারে সেপ্টেম্বরে

বিশ্বেব্যাপী মহামারি রূপ নেওয়া করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার না হলেও ৪০০ মিলিয়ন ভ্যাকসিন উৎপাদনের চুক্তি করা হয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষামূলক করোনাভাইরাসের এই ভ্যাকসিন উৎপাদন করবে বায়োফার্মাসিটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। ক্লিনিক্যাল পরীক্ষা সফল হলে আগামী সেপ্টেম্বরে সরবরাহ শুরু হবে বলে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষামূলক এই ভ্যাকসিন বর্তমানে AZD122 নামে পরিচিত। বানরের শরীরে সফল প্রয়োগের পর এটা এখন মানব দেহে পরীক্ষার পর্যায়ে রয়েছে।

আজ বৃহস্পতিবার এই ভ্যাকসিনটির বৃহৎ পরিসরে উৎপাদনে যেতে এবং ৪০০ মিলিয়ন ডোজ সরবরাহ করার একটি চুক্তি সম্পাদি হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষামূলক করোনাভাইরাস ভ্যাকসিনের এক বিলিয়ন ডোজ তৈরির সক্ষমতা নিজেদের আছে বলে জানিয়েছে ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।

আজ ইউএস বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (বারদা) অক্সফোর্ডের এই ভ্যাকসিনের উন্নয়ন, উৎপাদন এবং সরবরাহের জন্য অ্যাস্ট্রাজেনেকা কোম্পানিকে এক বিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করেছে। ইতোমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনের ৪০০ মিলিয়ন ডোজ উৎপাদনে চুক্তিবদ্ধ হয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

এত কিছুর পরও কয়েকজন বিজ্ঞানী সতর্ক করেছেন, আগামী বছর পর্যন্ত কোনো ভ্যাকসিন ব্যাপকভাবে পাওয়া যাবে না। একটি কার্যকরী ভ্যাকসিন ২০২১ সালের আগে প্রস্তুত হওয়ার সম্ভাবনা নেই।