ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৮:৪৪:৫৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

আজ রাতে ঘটবে পূর্ণ সূর্যগ্রহণ

ডেস্ক রিপোর্ট | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৭ পিএম, ১৪ ডিসেম্বর ২০২০ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আজ সোমবার (১৪ ডিসেম্বর) পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে। তবে বাংলাদেশ থেকে গ্রহণটি দেখা যাবে না। কারণ যখন গ্রহণ হবে তবে স্থানীয় সময় সাড়ে সাতটা।

বাংলাদেশ থেকে দেখা না গেলেও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে সূর্যগ্রহণটি। দক্ষিণ আমেরিকা, দক্ষিণ আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগরের বিভিন্ন অঞ্চল থেকে দেখা যাবে এই সূর্যগ্রহণ। একইসঙ্গে চিলি, আর্জেন্টিনার বিভিন্ন অঞ্চল থেকে দুপুরের পর সূর্যগ্রহণ দেখা যাবে।

আকাশ পরিষ্কার থাকলে দক্ষিণ আমেরিকার দক্ষিণ প্রান্ত, দক্ষিণ-পশ্চিম আফ্রিকা, আন্টার্কটিকা থেকে আংশিক দেখা যাবে। চিলির সান্টিয়াগো, ব্রাজিলের সাও পাওলো, পেরুর লিমা, উরুগুয়ের মন্টেভিডিও সূর্যগ্রহণের সাক্ষী থাকবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার বাংলাদেশ সময় রাত ৭টা ৩৪ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। গ্রহণ শেষ হবে দিবাগত রাত ১২টা ৫৩ মিনিটে।

আইএসপিআর আরও জানায়, ৭টা ৩৪ মিনিটে গ্রহণ শুরু হয়ে সর্বোচ্চ গ্রহণ হবে রাত ১০টা ১৩ মিনিটে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে ১১টা ৫৪ মিনিটে।

উল্লেখ্য, জুন মাসে চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ হয়। বাংলাদেশে এই গ্রহণ দেখা যায়। ২০ জুনের ওই সূর্যগ্রহণ ৫ ঘণ্টা স্থায়ী ছিল।

-জেডসি