ঢাকা, সোমবার ০৬, মে ২০২৪ ২৩:৪২:২৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চলে গেলেন ১৯৭৮ বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার কোচ মেনোত্তি হজের ভিসায় সৌদি সরকারের নতুন নিয়ম প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু আগামীকাল রাজধানীতে ঝড়ে নারীর মৃত্যু, আহত ৭ বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু রাজধানীতে ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

আজ শুরু বাউল শাহ আব্দুল করিম লোক উৎসব

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০২ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ বৃহস্পতিবার

বাউল শাহ আব্দুল করিম

বাউল শাহ আব্দুল করিম

প্রতিবছরের মতো এবারও কিংবদন্তী বাউল সম্রাট শাহ আব্দুল করিম লোক উৎসব আজ শুরু হচ্ছে। আজ ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকাল থেকে শুরু হবে দুদিনব্যাপী ১৯তম এই লোক উৎসব। চলবে আগামী ১৬ ফেব্রুয়ারি শুক্রবার দিবাগত রাত পর্যন্ত।

শাহ আবদুল করিম পরিষদ আয়োজিত উৎসবে এবারও সহযোগিতায় থাকছে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ। শাহ আব্দুল করিম পরিষদ ও উজানধল গ্রামবাসীর আয়োজনে তাঁর জন্মভিটার পাশে উজানধল গ্রামের মাঠে বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হবে দুই দিনব্যাপী ‘শাহ আব্দুল করিম লোক উৎসব’। 

আয়োজক কমিটি জানিয়েছে, শাহ আব্দুল করিমের ১০৯তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ ও আগামীকাল শুক্রবার দুই দিনের এই লোক উৎসব হবে। বৃহস্পতিবার বিকেল ৩টায় এই উৎসবের উদ্বোধন করা হবে।

উৎসবে যোগ দিতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে শাহ আব্দুল করিমের ভক্ত-শিষ্যরা ইতোমধ্যে চলে এসেছেন। দুই দিনের উৎসবে অতিথি হিসেবে শিল্পী অনেকেই শাহ আব্দুল করিমের গান পরিবেশন করবেন।

শাহ আব্দুল করিম পরিষদের সভাপতি শাহ্ নুর জালাল জানান, এলাকাবাসীকে নিয়ে প্রতি বছরের মতো এবারও দুই দিনের উৎসবের আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে দূর-দূরান্ত থেকে শাহ আব্দুল করিমের ভক্ত-অনুরাগীরা চলে এসেছেন। এবারের উৎসবে পৃষ্ঠপোষকতা করছে মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ।

একুশে পদকপ্রাপ্ত আব্দুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রয়ারি দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

উৎসবটি সফল ও স্বার্থক করে তুলতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন শাহ্ আব্দুল করিম লোক পরিষদের সভাপতি ও প্রয়াত বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের একমাত্র ছেলে শাহ্ নূর জালাল।

তিনি বলেন, শাহ্ আব্দুল করিমের সৃষ্টি যেনো মানুষের মধ্যে চিরকাল বেঁচে থাকে- এটাই আমাদের চাওয়া এবং আমি আমার বাবার শিল্পকর্মকে প্রচার-প্রসার এবং সংরক্ষণের লক্ষ্যে কাজ করছি। শাহ্ আবদুল করিম লোক উৎসবটি এরই একটি অন্যতম প্রধান অংশ বলে মন্তব্য করেন।