ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৯:২৭:০৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

আর একটি স্লিপার বসলেই পদ্মা সেতুতে চলবে ট্রেন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৩২ এএম, ২৮ মার্চ ২০২৩ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

পদ্মা সেতুতে পাথরবিহীন রেললাইন নির্মাণ কাজ শেষ পর্যায়ে। ইতোমধ্যে প্রায় ৯৯ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আর মাত্র একটি স্লিপার বসানো বাকি রয়েছে। এটি বসানো হলেই আগামী ৩০ মার্চ মাওয়া থেকে জাজিরা পর্যন্ত পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হবে।

সোমবার (২৭ মার্চ) পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রকৌশলীরা জানিয়েছেন, ৬ দশমিক ৬৮ কিলোমিটার দীর্ঘ পদ্মা রেল সেতুতে আটটি মুভমেন্ট জয়েন্টে ইস্পাতের স্লিপার বসানোর কথা। এর মধ্যে সাতটি ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। সেতুর মাঝামাঝি পাঁচ নম্বর মুভমেন্ট জয়েন্টে স্লিপার বসানো নিয়ে জটিলতা তৈরি হয়েছে। ইস্পাতের এসব স্লিপারগুলো চীন থেকে তৈরি করে আনা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক পদ্মা সেতু রেল প্রকল্পের এক প্রকৌশলী বলেন, কেবল একটি স্লিপার মিস ম্যাচের জন্য দেরি হচ্ছে। আজ অথবা কালকের মধ্যে স্লিপারটি চলে আসার কথা। রেলমন্ত্রীর উপস্থিতিতে ৩০ মার্চ ট্রেন চলার জন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে এটা নির্ভর করবে স্লিপারটি আসার ওপরে। স্লিপারটি বসানোর সঙ্গে ছয় মিটারের কংক্রিটের কাজ করা হবে। সেটি শক্ত হতে ৪৮ ঘণ্টা সময় লাগে।

এদিকে জানা গেছে, বাকি থাকা স্লিপারটি চীন থেকে সোমবার সন্ধ্যায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। দ্রুত সেটি প্রকল্প এলাকায় নেওয়া হবে।