ঢাকা, শনিবার ১৮, মে ২০২৪ ১১:৪০:৪৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা ৬ জুন বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী নিত্যপণ্যের বাজারে আগুন, অসহায় ক্রেতারা

ঈদে বরিশালে দেশি টুপির চাহিদা বেশি

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪৭ এএম, ৩০ এপ্রিল ২০২২ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নগরীর শপিংমলগুলোর সাথে সাথে ভিড় বেড়েছে নামাজের জায়নামাজ, দেশি টুপি ও আতঁর-এর দোকানগুলোতে।
দেখাগেছে, পবিত্র ঈদুল ফিতরে পোশাক কেনাকাটার শেষ মূহুর্তে দেশি টুপি, জায়নামাজ ও আতঁরের দোকানগুলোতে ক্রেতাদের উপছে পড়া ভিড়। তবে এবছর ঈদ উপলক্ষে টুপির বাজারে বিদেশী টুপির চেয়ে দেশি  টুপির চাহিদা বেশি । 
নগরীর বেশ কয়েকটি মার্কেট ঘুরে দেখাগেছে, চায়না, পাকিস্তানী, ইন্ডিয়ান ও তুর্কিসহ বিদেশী বিভিন্ন টুপির সমাহার রয়েছে বড় বড় দোকানগুলোতে। তা সত্যেও দোকানীরা দেশি টুপি বিক্রি করছে হাকডাক দিয়ে। নগরীর চকবাজার, হেমায়েত উদ্দিন রোড (গির্জ্জা মহল্লা), সাগরদী বাজার, একাধিক মাদ্রাসার সম্মূখে ও নগরীর বিভিন্ন পোশাক বাজারের ফুটপাতে দোকান সাজিয়ে বসেছে বিক্রেতারা।
পবিত্র ঈদ উৎসব শুরু হয় ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়ে আর ঈদের নামাজ আদায়ের জন্য টুপি, আতঁর ও জায়নামাজ সবারই প্রয়োজন। তাই ঈদ ঘনিয়ে আসার সাথে সাথে ক্রেতারা ছুটছেন টুপির দোকানগুলোতে। রকমারী ডিজাইন আর বাহারী রঙের দেশি টুপি ছোট-বড় সব বয়সের ক্রেতাদের আকৃষ্ট করছে। 
নগরীর হেমায়েত উদ্দিন রোডস্থ ঐতিহ্যবাহী কসাই মসজিদ সংলগ্ন আজাদ টুপি ঘরের ব্যবসায়ী মো. মাহামুদ হোসেন জানান, দেশি আল-ফারুক, ফেমাস ও কবির কোম্পানীর টুপির চাহিদা বেশি ক্রেতাদের। ৫০ টাকা থেকে শুরু করে ৪শ’ টাকা, চায়না টুপি ১শ’ টাকা ১৫০ টাকা। তবে মার্কেটে পাকিস্তানী টুপির দাম বেশি হলেও মানসম্মত টুপি দেশি পাতি বসানো টুপি। যার মূল্য ৬০ টাকা ১’শ ৫০ টাকা। তুর্কি সুতার টুপি ৬০ টাকা থেকে ১৩০ টাকা। 
অপরদিকে, আতরের দোকানগুলোতেও রয়েছে ক্রেতাদের উপচে পড়া ভিড়। জার্মানী, পাকিস্তানী, ভারত, দুবাই ও সৌদী আরব থেকে আমদানী করা আতরের চাহিদা চোখে পড়ার মত।
নগরীর জামে কসাই মসজিদ মার্কেট, চকবাজার এবায়েউল্লাহ মসজিদ ও কাকলী মোড় কোরাআন মঞ্জিল স্টলে আতঁর বিক্রির জন্য প্রসিদ্ধ। দেশীয় আতঁর প্রতি ড্রাম ৪০ টাকা থেকে ১’শ টাকা, জার্মানীর বেলীর হাসনাহেনা রজনীগন্ধা প্রতি আউন্স ১’শ ৫০ টাকা থেকে ৪’শ টাকা, পাকিস্তানী গুলে লাল, ফেরদাউস জেসমিন নামের আতঁর ক্রেতাদের মাঝে বেশি চাহিদা। এগুলো ৫’শ থেকে ৬’শ টাকা প্রতি আউন্স। জায়নামাজ পাওয়া যাচ্ছে দেশী ও বিদেশী। দেশী জায়নামাজ ২’শ টাকা থেকে ৫’শ টাকার মধ্যে, পাকিস্তানী জায়নামাজ ৪’শ টাকা থেকে ১ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। 
এব্যপারে নগরীর বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমাম আলহাজ্ব মাওলানা আব্দুল কাদের বলেন, মুসলমানদের কাছে ঈদের নামাজে অন্যতম একটি অনুষঙ্গ টুপি। টুপির রয়েছে আলাদা কদর। আর ঈদ এলে তো কথা নেই। নতুন টুপি কিনতেই হবে। একইসাথে ঈদের সময়ই আতঁরের চাহিদা থাকে সবচেয়ে বেশি। ঈদের দিন মনমাতানো সুরভিতে চারপাশ সুবাসিত করতে আতরের বিকল্প নেই।