ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৪:৪০:০৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ কাল

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:১৪ পিএম, ৯ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

এ বছরের প্রথম চাঁদের উপচ্ছায়া বা চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামীকাল শুক্রবার (১০ জানুয়ারি)। বাংলাদেশ সময় রাত ১১টা ৭ মিনিট ৪৫ সেকেন্ডে শুরু হবে এই গ্রহণ। শেষ হবে ১১ জানুয়ারি ভোররাত ৩টা ১২ মিনিট ২৪ সেকেন্ডে। আকাশ পরিষ্কার থাকা সাপেক্ষে বাংলাদেশ থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।এই তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।  

চন্দ্রগ্রহণের কেন্দ্রীয় গতিপথ চীনের ইউনানের দক্ষিণ-পশ্চিম দিকে। সর্বোচ্চ গ্রহণ হবে ভারতের দাহোর ও উত্তর-পশ্চিম দিকে। চন্দ্রগ্রহণ শেষ হবে সৌদি আরবের আলহাফিয়ার উত্তর-পূর্ব দিকে।

চন্দ্রগ্রহণের সময় যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। চন্দ্রগ্রহণ প্রায় ঘন্টাকালীন স্থায়ী হয় কারণ চাঁদ ধীরে ধীরে পৃথিবীর ছায়া অতিক্রম করে। গ্রহণ চলাকালীন চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে। এর কারণ হলো সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে বিকরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের ওপর পড়ে, এই কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।

-জেডসি