ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১০:৫১:৩০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস ২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমল স্বর্ণের দাম মক্কা ও মদিনায় তুমুল বৃষ্টির শঙ্কা খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল

কাল থেকে ১২ সিটি করপোরেশন এলাকায় মডার্নার টিকাদান শুরু

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৫৮ পিএম, ১২ জুলাই ২০২১ সোমবার

ফাইল ছবি।

ফাইল ছবি।

করোনাভাইরাস প্রতিরোধে আগামীকাল মঙ্গলবার থেকে ঢাকাসহ দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় মডার্নার টিকা প্রয়োগ করা হবে। আজ সোমবারের পর সিটি করপোরেশন এলাকায় আর সিনোফার্মের টিকা দেওয়া হবে না। এই টিকা কেবল জেলা ও উপজেলা পর্যায়ে দেওয়া হবে। 

আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. শামসুল হক জানান, আগামীকাল মঙ্গলবার থেকে রাজধানীর ৪৭ কেন্দ্রসহ দেশের ১২ সিটি করপোরেশন এলাকায় প্রয়োগ করা হবে মডার্নার টিকা। তবে রাজধানীর ৭ কেন্দ্রে চলবে ফাইজারের টিকাদান।

তিনি বলেন, এখন ঢাকার সাতটি কেন্দ্রে প্রবাসীদের ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। প্রবাসীরা আগামীকাল থেকে ঢাকা ছাড়াও দেশের বাকি সিটি করপোরেশন থেকে মডার্নার টিকা নিতে পারবেন। পাশাপাশি সাধারণ নাগরিকরাও মডার্নার টিকা নিতে পারবেন।
 
জানা গেছে, মডার্নার টিকা প্রয়োগের দিন থেকেই ঢাকার কেন্দ্রগুলোতে বন্ধ হচ্ছে সিনোফার্মের প্রথম ডোজ প্রদান। দ্বিতীয় ডোজের পর্যাপ্ত টিকা মজুদ রেখে রাজধানীর কেন্দ্রগুলোতে থাকা সিনোফার্মের বাকি ডোজ পাঠিয়ে দেওয়া হবে ঢাকার বাইরে।

এর আগে, স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. শামসুল হক জানান, সোমবার থেকে সারাদেশে চীনের তৈরি সিনোফার্মের টিকা সিনোভ্যাকের গণটিকাদান শুরু হচ্ছে। আর রোববারের মধ্যেই সারাদেশের টিকাকেন্দ্রগুলোতে সিনোফার্মের টিকা পৌঁছে দেওয়া হবে।

তিনি আরও বলেন, একই সঙ্গে আগামী মঙ্গলবার থেকে সিটি করপোরেশনের এলাকার হাসপাতালগুলোতে কোভ্যাক্সের মডার্নার টিকাদান শুরু হবে।

অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ বিষয়ে তিনি বলেন, এ টিকার প্রথম ডোজ নিয়ে যারা দ্বিতীয় ডোজ পাননি, তাদের আরেকটু অপেক্ষা করতে হবে। জুলাই বা আগস্ট মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকা আসতে পারে।

উল্লেখ্য, চলতি বছরের ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার টিকা প্রদান কর্মসূচির উদ্বোধন করেন। ওইদিন ২১ জনকে টিকা দেওয়া হয়। পরদিন রাজধানীর ৫টি হাসপাতালে ৫৪৬ জনকে পর্যবেক্ষণমূলক টিকা দেওয়া হয়েছিল।