ঢাকা, রবিবার ১৯, মে ২০২৪ ৮:২৯:০২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ফের অস্থির ডিমের বাজার এক সপ্তাহ পরে বাজারে আসবে দিনাজপুরের লিচু ভিসা অনিশ্চয়তায় ৪ হাজারের বেশি হজযাত্রী রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি

গুগল ক্রোমে নিরাপত্তা ত্রুটি, সতর্কতা জারি

প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৪ এএম, ১৫ অক্টোবর ২০২৩ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

গুগলের জনপ্রিয় ব্রাউজার ক্রোমে নিরাপত্তা ত্রুটি খুঁজে পাওয়া গেছে। তাই ব্যবহারকারীদের সতর্ক থাকার আহ্বান জানাল ন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সার্ট-ইন।

গুগল ক্রোম ব্যবহার করে এমন ডিভাইসগুলির নিরাপত্তা এবং কর্মক্ষমতার জন্য গুরুতর ঝুঁকির সৃষ্টি করছে এই দুর্বলতা। সাধারণত, এই দুর্বলতাগুলো কোনো ব্রাউজারে থাকলে তা বাইপাস করে হ্যাকাররা খুব সহজেই সিস্টেমের নিয়ন্ত্রণ নিতে পারে। তার ফলে ব্রাউজারে সেভ করে রাখা আপনার বিভিন্ন পাসওয়ার্ড আক্রমণকারীর হাতে চলে যেতে পারে।

ছোট্ট এই দুর্বলতায় গুগল ক্রোম আবারও বিপজ্জনক হয়েছে। তাই ভারত সরকারের পক্ষ থেকে দেশটির ব্যবহারকারীদের জরুরি বার্তা দেওয়া হয়েছে।

সার্ট-ইন ভালনারেবিলিটি নোট শীর্ষক রিপোর্টে এই দুর্বলতার বিষয়টি উল্লেখ করা হয়েছে। 

সার্ট-ইনের নিরাপত্তা বিষয়ক বিজ্ঞপ্তিতে গুগল ক্রোমের তীব্রতর দুর্বলতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। এই দুর্বলতাগেলোর মধ্যে সাইট আইসোলেশন, ব্লিঙ্ক হিস্ট্রি এবং কাস্টের মধ্যে ‘ইউজ আফটার ফ্রি’ অর্থাৎ ‘বিনামূল্যে ব্যবহার করুন’-এর মতো একাধিক বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। সেই সঙ্গেই আবার ফুলস্ক্রিন, নেভিগেশন, ডেভটুলস, ইনটেন্টস, ডাউনলোড, এক্সটেনশন এপিআই, অটোফিল, ইনস্টলার এবং ইনপুট-সহ বিভিন্ন ক্রোম ফাংশনের মধ্যেও এই দুর্বলতা লক্ষ্য করা গিয়েছে। সবথেকে বড় চিন্তার বিষয়টি হল, পিডিএফ ফাইল পরিচালনার ক্ষেত্রে একটি হিপ বাফার ওভারফ্লোও চিহ্নিত করা গিয়েছে
সার্ট-ইন এ বিষয়ে সতর্ক করে বলছে, এই সব দুর্বলতা থাকার ফলে আক্রমণকারীরা দূরবর্তী স্থান থেকে টার্গেটেড সিস্টেমে আক্রমণ করতে পারে। নিরাপত্তা ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখিয়ে এই দুর্বলতা আক্রমণকারীদের অননুমোদিত কোড কার্যকর করা থেকে শুরু করে ব্যবহারকারীর সংবেদনশীল ডেটা পর্যন্ত প্রকাশ করে দিতে পারে। খুব সহজে বলতে গেলে, গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য এই দুর্বলতা বিপজ্জনক, যে কোনও মুহূর্তে তাঁদের জরুরি ডেটা হ্যাকারের কাছে চলে যেতে পারে।