ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৮:৫০:৩১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

ফজলি আম এখন রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৪৪ এএম, ২৬ মে ২০২২ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

ফজলি আমের জিআই সনদ নিয়ে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের মধ্যে চলা লড়াই আপাতত শেষ হয়েছে।শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তরে অনুষ্ঠিত দীর্ঘ শুনানি শেষে ফজলির জিআই সনদের জন্য রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি নামে সিদ্ধান্ত দেয়। তবে কিসের ভিত্তিতে এটা দেওয়া হয়েছে সেটির পূর্ণাঙ্গ রায়ের কপি আগামী রোববার প্রকাশ করবে সংস্থাটি।

জানা গেছে, গত বছরের অক্টোবরে ফজলি আমকে রাজশাহীর ফজলি নামে জিআই সনদ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছিল পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর। এরপর রাজশাহী ফজলি নামে দেওয়া জিআই সনদের বিষয়ে প্রতিবাদ করে চাঁপাইনবাবগঞ্জ। নিয়মতান্ত্রিকভাবে আপত্তি জমা দেয় চাঁপাইনবাবগঞ্জ কৃষি এ্যাসোসিয়েশন। সেই আপত্তির প্রেক্ষিতেই শুনানিতে নতুন এই সিদ্ধান্ত।

শুনানিতে অংশ নেওয়া ফল গবেষণা কেন্দ্র রাজশাহীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিম উদ্দিন জানান, কিসের ভিত্তিতে এটা দেওয়া হয়েছে। এ বিষয়ে পূর্ণাঙ্গ রায় পেলে জানা যাবে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম বলেন, সবাইকে নিয়েই আমরা রাজশাহীর ফজলি নামে দেওয়া জিআই সনদের বিরোধিতা করেছিলাম। নতুন যে সিদ্ধান্ত জানানো হয়েছে, সেটির বিষয়ে আমাদের অবস্থান সবার সঙ্গে আলোচনা করে আগামীকাল আনুষ্ঠানিকভাবে জানাব।

এদিকে নতুন এ সিদ্ধান্তের বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব বলেন, নতুন সিদ্ধান্তকে আমরা স্বাগত জানায়। তবে এককভাবে চাঁপাইনবাবগঞ্জকে ফজলির জিআই সনদ দেওয়া হলে। বেশি খুশি হতাম।

উল্লেখ্য, ২০১৭ চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম জিআই সনদ পেয়েছিল।