ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৭:০৬:৫৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

বর্শার আঘাতে মারা গেল পৃথিবীর অন্যতম বয়স্ক সিংহ

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৫২ এএম, ২৬ মে ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বুনো পরিবেশের বেঁচে থাকা পৃথিবীর সবচেয়ে বয়স্ক সিংহ মনে করা হতো কেনিয়ান সিংহ লুনকিতোকে। মাসাই যোদ্ধাদের ছোড়া বর্শার আঘাতে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন কেনিয়ার বন্যপ্রাণী বিষয়ক কর্মকর্তারা।
বিখ্যাত এমবোসেলি ন্যাশনাল পার্কের প্রান্তসীমায় অবস্থিত একটি পশুর খোঁয়াড়ে ইতস্তত ঘুরে বেড়াচ্ছিল সিংহটি। এ সময় রাখাল বা মাসাই যোদ্ধারা বর্শা ছুড়ে এটাকে মেরে ফেলে। এএফপিকে এ তথ্য নিশ্চিত করেন কেনিয়া ওয়াইল্ড লাইফ সার্ভিসের (কেডব্লিউএস) মুখমাত্র পল জিনারো।

‘এটি একটি বয়স্ক সিংহ তার নানা সমস্যা ছিল, গবাদিপশু শিকার করাটা তার জন্য সহজ’ বলেন জিনারো, ‘সাধারণ একটি সিংহ হলে পার্কের ভেতরে বন্যপ্রাণী শিকারের চেষ্টা করত।’

আফ্রিকান সিংহ বুনো পরিবেশে ১৮ বছর পর্যন্ত বাঁচে বলে জানায় বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ে কাজ করা সংস্থা কেটস ফর আফ্রিকা।

২০২১ সালে কেডব্লিউএস লুনকিটোর পরিচয় করিয়ে দেয়, ‘লিজেন্ডারি বিগ কেট ওয়ারিয়র’ হিসেবে, যে কিনা এক দশকের বেশি সময় ধরে নিজের টেরিটরি বা এলাকা দাপটের সঙ্গে রক্ষা করে আসছিল।

‘আমরা খুব দুঃখের সঙ্গে লুনকিতোর (২০০৪ -২০২৩) মৃত্যুর খবর জানাচ্ছি। সম্ভবত আমাদের ইকোসিস্টেম ও আফ্রিকার সবচেয়ে বয়স্ক সিংহ ছিল এটি।’ ফেসবুক পেজে জানায় প্রাণী সংরক্ষণবাদী সংস্থা লায়ন গার্ডিয়ানস।

কেনিয়াতে আনুমানিক ২ হাজার ৫০০ সিংহ আছে। ২০২১ সালে দেশটিতে হওয়া একমাত্র বন্যপ্রাণী জরিপে এ তথ্য জানা যায়।