ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ৬:৩৭:৪৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস ২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমল স্বর্ণের দাম মক্কা ও মদিনায় তুমুল বৃষ্টির শঙ্কা খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল কুড়িগ্রামে তাপদাহ: বৃষ্টির জন্য নামাজ আদায় থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

বানরকে দিয়ে ভিডিও গেম খেলিয়ে তাক লাগালেন এলন মাস্ক (ভিডিও)

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১০ পিএম, ১১ এপ্রিল ২০২১ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী এলন মাস্কের ব্রেইন-চিপ স্টার্টআপ নিউরালিংক একটি ভিডিও প্রকাশ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। শুক্রবার প্রকাশিত ভিডিওটিতে একটি বানরকে সাধারণ ভিডিও গেম খেলতে দেখা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি এলন মাস্কের কোম্পানি অত্যাধিক এক নিউরালিঙ্ক মেশিন আবিষ্কার করেছে। যার সাহায্যে ভিডিও গেম খেলে সেই বানর সবাইকে তাক লাগিয়ে দেয়। আর সেই ভিডিওচিত্র প্রকাশ হওয়ার পরই তা রীতিমত তাক লাগিয়ে দেয়।

নিউরালিংকের ভিডিওটিতে দেখা যায়, জয়স্টিকের হাতল ঘুরিয়ে ঘুরিয়ে আপনমনে বানরটি গেম খেলছে। দেখে তাকে পাকা খেলোয়াড়ই মনে হচ্ছে। সে পর্দায় একটি বলকে জয়স্টিকের মাধ্যমে নিয়ন্ত্রণ করছে।

নিউরালিংক হলো হাইটেক ব্রেনচিপস। এর ফলে সাধারণ বুদ্ধিবৃত্তিক সক্ষমতা বেড়ে যায়। নয় বছর বয়সী ওই বানরের মস্তিষ্কে দুটি নিউরালিঙ্ক ডিভাইস বসানো হয়েছে। এটি করতে কোম্পানির ছয় মাস সময় লেগেছে।

সম্প্রতি এক টুইটে এলন মাস্ক বলেন, এটি প্রথম নিউরালিংক পণ্য যা কোনো পক্ষাঘাতগ্রস্ত লোককে মনের সঙ্গে মিলিয়ে স্মার্টফোন ব্যবহারের সুবিধা দেবে। এটা হবে আঙুলের ব্যবহারের চেয়ে দ্রুতগতির।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রতিষ্ঠিত নিউরালিংকের সহপ্রতিষ্ঠাতা এলন মাস্ক। সানফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটির লক্ষ্য আলঝেইমার, স্মৃতিবিভ্রম ও মেরুদণ্ডের জখমে ভোগা রোগীদের সহায়তা করতে ব্রেনে ওয়্যারলেস চিপ প্রতিস্থাপন করা। এটি কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে মানুষের কল্যাণে কাজ করবে। প্রযুক্তিটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।


-জেডসি