ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ১:২৫:৩২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

ভারতে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২০ পিএম, ৮ জানুয়ারি ২০২১ শুক্রবার

ভারতে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা জারি

ভারতে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা জারি

প্রতিবেশী দেশ ভারতে হঠাৎ করে বার্ড ফ্লু এভিয়েন ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে (এইচ৫এন৮) বিভিন্ন প্রদেশে লাখ লাখ পোলট্রি মুরগি মারা যাওয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ ফ্লু বৃহস্পতিবার বাংলাদেশের সীমান্তবর্তী ভারতীয় অঞ্চলগুলোয় মহামারী আকারে দেখা দেয়।

এ অবস্থায় বাংলাদেশের পোলট্রি খামারিদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে প্রাণিসম্পদ অধিদপ্তর নির্দেশনা দিয়েছে।

গত সোমবার ভারতের মধ্য প্রদেশে বার্ড ফ্লুর প্রকোপ দেখা দেয়। এর পরপরই শুধু হরিয়ানায় ৪ লাখের বেশি পোলট্রি মুরগি মারা যায়। এর জেরে কেরালা, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, কর্ণাটক, তামিলনাড়ুতে সতর্কতা জারি করে দেশটির কেন্দ্রীয় সরকার।

এর মধ্যেই গতকাল পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ডসহ বাংলাদেশের সীমান্তবর্তী রাজ্যগুলোতেও ফ্লুয়ের প্রকোপ দেখা দেয়। অতিথি বা পরিযায়ী পাখির মাধ্যমে এ ফ্লু দ্রুত ছড়িয়ে পড়ছে। এর মধ্যে বিভিন্ন পরিযায়ী পাখি ও কবুতর এ রোগ বেশি বহন করছে বলে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।